ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন খুরশীদ আলম

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন খুরশীদ আলম

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের বরেণ্য সংগীতশিল্পী মো. খুরশীদ আলমকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ প্রদান করা হয়েছে।  

রোববার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সংগীত শিল্পীর হাতে স্বর্ণপদক তুলে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ডের উদ্যোগে এই স্বর্ণপদক ও পুরস্কার দেওয়া হয়।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা এবং সংগীত বিভাগের চেয়ারম্যান ড. দেবপ্রসাদ দাঁ।  

রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, সমাজে সংগীত ও শিল্পচর্চার প্রসার যত ঘটবে সেই সমাজ তত উদার, মানবিক, উন্নত ও সমৃদ্ধ হবে।  

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার লাভ করায় জনপ্রিয় সংগীত শিল্পী মো. খুরশীদ আলমকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, সংগীত শিল্পী, সংগীত প্রেমি ও সংগীত সাধকদের অফুরান প্রেরণার উৎস প্রয়াত শিল্পী ফিরোজা বেগম। তাঁর গুণাবলি ও মূল্যবোধ ধারণ করে সুন্দর, মানবিক ও অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে অবদান রাখার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে সংগীত বিভাগের ২০২১ সালের সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থী কমল দত্তকেও পদক ও পুরস্কার তুলে দেওয়া হয়।  

শিল্পী ফিরোজা বেগম ১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন। সমগ্র ভারতীয় উপমহাদেশে তিনি নজরুল সঙ্গীতের জন্য বিখ্যাত হয়ে আছেন।  

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
এসকেবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।