ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

আইসিসিআর স্কলারশিপ প্রাপ্তদের বিদায় সংবর্ধনা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
আইসিসিআর স্কলারশিপ প্রাপ্তদের বিদায় সংবর্ধনা

ঢাকা: ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) স্কলারশিপ প্রাপ্ত নির্বাচিত শিক্ষার্থীদের বিদায় এবং সাফল্য কামনা করতে এক মিলনমেলার আয়োজন করেছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

সোমবার (৭ আগস্ট) ভারতীয় হাই কমিশনের চ্যান্সারি প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকার ভারতীয় হাইকমিশন জানায়, অনুষ্ঠানে ১৫০ জন পুরস্কারপ্রাপ্ত, ঢাকা এবং এর আশপাশের ৩৩০ জনের বেশি নির্বাচিত স্কলারশিপপ্রাপ্তরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি কোর্সের জন্য ভারতের প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চতর পড়াশোনা করার জন্য এবারের আইসিসিআর স্কলারশিপ পাওয়া শিক্ষার্থীদের সারা বাংলাদেশ থেকে নির্বাচিত করা হয়েছে।

আইসিসিআর স্কলারশিপে ঢাকা থেকে ৩৩৭ জন, চট্টগ্রামের ৭৭ জন, রাজশাহীর ৬৩ জন, খুলনার ৪৫ জন এবং সিলেটের ২৮ জন নির্বাচিত হয়েছেন। প্রকৌশল, কলা, চারুকলা, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, নৃত্য এবং সংস্কৃতি ইত্যাদি কোর্সে এসব শিক্ষার্থীরা অংশ নেবেন।

বিভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে আসা এসব শিক্ষার্থীরা এখন ভারতের বিভিন্ন অঞ্চলের প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করবেন। এর মাধ্যমে তারা তাদের অধ্যয়নের ক্ষেত্রে বিরাজমান আঞ্চলিক ঐতিহ্যের সঙ্গে যোগাযোগের মাধ্যমে ভারতের সংস্কৃতি এবং ভাষার বৈচিত্র্যও অনুভব করবেন। এই তরুণ মেধাবীরা, তাদের সফল একাডেমিক সাধনার পর সব ক্ষেত্রে বিশেষ করে সংস্কৃতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিতে বাংলাদেশের অগ্রগতির নেতৃত্বে আসবেন বলে আশা করা হচ্ছে। বাংলাদেশে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার ডক্টর বিনয় জর্জ অনুষ্ঠান চলাকালীন ২০২৩-২৪ সালের আইসিসিআর ব্যাচের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন। ডেপুটি হাইকমিশনার একটি পরিচিত অথচ বিদেশের দেশে তাদের নতুন জীবনের সঙ্গে খাপ খাইয়ে নিতে শিক্ষার্থীদের উৎসাহিত করেন।

আইসিসিআর হল ভারত সরকারের একটি ফ্ল্যাগশিপ প্রোগ্রাম, এর মাধ্যমে মেধাবী বাংলাদেশি শিক্ষার্থীরা ভারতে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি স্তরে বিভিন্ন কোর্সে অংশ নেন। এই স্কলারশিপ বাংলাদেশে অত্যন্ত জনপ্রিয় এবং কয়েক বছর ধরে চার হাজার ৫০০টির বেশি বাংলাদেশি শিক্ষার্থী ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি, দিল্লি ইউনিভার্সিটি, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা লাভ করেছেন। আইসিসিআরের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন সুপরিচিত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, উপাচার্য ডালেম চন্দ্র বর্মণ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ডিন অধ্যাপক নিসার হোসেন, বিখ্যাত কার্টুনিস্ট শিশির ভট্টাচার্য প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৩
টিআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।