ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

গ্রীষ্মকালীন ছুটি শেষে জাবি খুলছে মঙ্গলবার

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৫ ঘণ্টা, জুন ৫, ২০১২
গ্রীষ্মকালীন ছুটি শেষে জাবি খুলছে মঙ্গলবার

জাবি: র্দীঘ এক মাস পর মঙ্গলবার খুলছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। গ্রীষ্মকালীন অবকাশ কাটিয়ে ক্যাম্পাসে ফিরতে শুরু করেছে শিক্ষার্থীরা।

জমে উঠতে শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের আড্ডাস্থলগুলো।

এদিকে ক্যাম্পাস খোলার প্রথম দিন ৫ জুন মঙ্গলবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ সপ্তাহের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃক্ষরোপন সপ্তাহের উদ্বোধন করবেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

শিক্ষক শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ২৭ এপ্রিল শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের জরুরি সভায় গ্রীষ্মকালীন ক্লাস ছুটির পূর্ব নির্ধারিত তারিখ পরিবর্তন করে ৫ মে হতে ৪ জুন পর্যন্ত পুনঃনির্ধারণ করা হয়। আর অফিসছুটির সময় পরিবর্তন করে করা হয় ৫ মে  থেকে ১০ মে পর্যন্ত।

তবে গ্রীষ্মকালীন ক্লাসছুটির সময়ে পরীক্ষা কার্যক্রম অব্যাহত ও এ সময়ে আবাসিক হলসমূহ খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

ছুটির সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারি কর্তৃক বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন এবং উপাচার্যের বাসভবনসহ বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার যে কোনো বাসভবন ঘেরাও ও অবরোধ করা  নিষিদ্ধ ঘোষণা করা হয়। সিন্ডিকেট সভার নির্দেশক্রমে সব ধরনের অবরোধ তুলে নেওয়ার জন্য উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনকারী শিক্ষকবৃন্দকে অনুরোধ করা হয়।

কিন্তু আন্দোলনরত শিক্ষক শিক্ষার্থীরা সিন্ডিকেট সভার সিদ্ধান্ত প্রত্যাখান করে আন্দোলন চালিয়ে যায়। এ সময় ক্যাম্পাসের ছাত্রলীগ নেতা কর্মীরা সাংস্কৃতিক জোটের নেতাকর্মীদের ওপর হামলা চালালে উপাচার্য পদত্যাগের দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন আরো তীব্রতর হয়।

পরে প্রধানমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে ১৭ মে অধ্যাপক শরীফ এনামুল কবির রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য জিল্লুর রহমানের কাছে পদত্যাগ পত্র জমা দেন।

একই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ণ ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষক ও ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেনকে জাবি উপাচার্য হিসেবে দায়িত্ব দেন আচার্য। গত ২০ মে অধ্যাপক ড. আনোয়ার হোসেন জাবির উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ০১৩২ ঘণ্টা, জুন ০৫, ২০১২
ওয়ালিউল্লাহ/সম্পাদনা: জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa