ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বিশ্বের স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্বের ঘোষণা আইএসডির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
বিশ্বের স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্বের ঘোষণা আইএসডির

ঢাকা: বিশ্বের নামকরা প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব এবং বিশ্বমানের ক্যাম্পাস নিশ্চিতে বিনিয়োগ করবে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি)।

শনিবার (১২ আগস্ট) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) আয়োজিত নিজেদের নতুন কৌশল ‘আইএসডি ২.০’ উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলা হয়।

 

এ উদ্যোগ গ্রহণের ফলে, আইএসডির ১-১০ গ্রেডের শিক্ষার্থীরা লেগো ও ভিইএক্স কিটস ব্যবহার করে বিশেষজ্ঞদের কাছ থেকে যুক্তরাষ্ট্রের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান কার্নেগি মেলন ইউনিভার্সিটির বিশ্বসেরা গবেষণা-নির্ভর রোবোটিকস প্রোগ্রামের মাধ্যমে প্রোগ্রামিং, কোডিং ও কম্পিটিউশনাল থিংকিং শেখার সুযোগ পাবে। প্রোগ্রাম শেষ হওয়ার পর তারা কার্নেগি মেলন ইউনিভার্সিটির সনদ পাবে।  

স্কুলটি ডায়নামিক কো-কারিকুলার প্রোগ্রাম নিশ্চিত করার লক্ষ্যে বার্সেলোনা অ্যাকাডেমি ও ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মার ক্রিকেট অ্যাকাডেমি ক্রিককিংডমের সঙ্গে অংশীদারিত্ব করেছে। বাংলাদেশের কোনো স্কুল প্রথমবারের মতো এ ধরনের অংশীদারিত্ব করল। বার্সেলোনা অ্যাকাডেমির সঙ্গে অংশীদারিত্বের ফলে স্কুলটির ছয় থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা বার্সা ট্রেইনিং মেথডোলজি সম্পর্কে জানতে ও শিখতে পারবে। অন্যদিকে, তরুণদের বিশ্বমানের ক্রিকেট কোচিং দিতে ও আগামীর মেধাবী ক্রিকেটার গড়ে তুলতে ভূমিকা রাখবে ক্রিককিংডম। আগামী সেপ্টেম্বর মাস থেকে রোহিত শার্মার ক্রিকেট অ্যাকাডেমি চালু করা হবে।

এছাড়া অস্ট্রেলিয়ার জাতীয় প্রতিষ্ঠান অস্টসুইম সুইমিং প্রোগ্রামের সঙ্গেও অংশীদারিত্ব করেছে আইএসডি। এর ফলে, শিক্ষার্থীরা অস্টসুইম লাইসেন্সপ্রাপ্ত শিক্ষকদের কাছ থেকে ওয়াটার সেইফটি ও সাঁতারের সেরা কোর্সগুলো শিখতে পারবে। নতুন এই কৌশলের অংশ হিসেবে আর্লি ইয়ারসের শিক্ষার্থীদের জন্য নতুন প্লে-জোন, বাস্কেটবল ও টেনিস কোর্ট তৈরি, ইনডোর জিমনেশিয়াম, ওয়াশ এরিয়া ও ক্যাফেটেরিয়ার সংস্কারসহ ক্যাম্পাসের সুবিধা বাড়াতে বিনিয়োগ বাড়ানো হচ্ছে।  

‘আইএসডি ২.০’ উন্মোচন অনুষ্ঠানে বক্তৃতায় আইএসডির ডিরেক্টর স্টিভ ক্যালেন্ড-স্কোবল বলেন, আইএসডি ২.০ একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। আমাদের শিক্ষার্থীরা ক্লাসরুমের বাইরে অনন্য ও আকর্ষণীয় সুযোগ হিসেবে নিজ নিজ ক্ষেত্রে বিশ্বসেরাদের কাছ থেকে শেখার সুযোগ পাবে।  

আইএসডি স্কুলের সিইও মিস্টার মনজ বলেন, ১৯৯৭ সালে এসটিএস গুপ্রের স্বপ্ন ছিল আইএসডির মতো একটি স্কুল তৈরি করা। তখন আমাদের স্বপ্ন ছিল এই স্কুল থেকে এমন শিক্ষার্থীরা  বের হবে, যারা পুরো বিশ্বের সঙ্গে খাপ খাইয়ে চলতে পারবে। সে সময় ঢাকায় এমন ধরনের আন্তর্জাতিকমানের স্কুল তৈরি করা খুব একটা সহজ বিষয় ছিল না। বর্তমানে আমাদের এই স্কুল থেকে পাশ করে বের হওয়া শিক্ষার্থীরা বিশ্বের নাম করা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করছে। আইএসডি স্কুলে পৃথিবীর ৩২টি দেশের শিক্ষার্থীরা শিক্ষা নিচ্ছে। পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে থেকে আসা সেরা শিক্ষকরা এই স্কুলে শিক্ষা দান করছেন। আমরা মনে করি শিক্ষার্থীদের বিশ্বসেরা করে গড়ে তুলতে বিশ্বসেরা শিক্ষক দিয়েই শিক্ষা দিতে হবে।  

বর্তমান শিক্ষার্থী, অভিভাবক ও অ্যালামনাইদের সংযুক্ত করতে শীর্ষস্থানীয় অ্যালামনাই ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইউনিভ্যারাইটির সহযোগিতায় নিজস্ব অ্যালামনাই প্রোগ্রাম তৈরি করবে আইএসডি। আইএসডির অ্যালামনাই ও একজন বর্তমান শিক্ষার্থীর অভিভাবক মাশফিকুর রহমান এ বিষয়ে বলেন, আমাদের শিশুরা এসব প্রোগ্রামের দুর্দান্ত সব সুযোগ গ্রহণের মধ্য দিয়ে তারা ক্লাসরুমের বাইরেও নিজেদের দক্ষতা আর আগ্রহ বিকাশিত করার সুযোগ পাবে। আমি গর্বিত যে স্কুলটি বাংলাদেশে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে উদাহরণ তৈরি করেছে।

অনুষ্ঠানে আইএসডি স্কুলের দুই শিক্ষার্থী রায়হান ও টমাস রেপ গান পরিবেশন করে। পাশাপাশি আইএসডি ২.০ লোগো উন্মোচন করা হয়। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ক্রিককিংডম গ্লোবাল প্রাইভেট লিমিটেডের গ্লোবাল এক্সপানশন ভাইস প্রেসিডেন্ট পরাগ দাহিওয়াল।  

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
ইএসএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।