ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

বিশ্ব পরিবেশ দিবসে জাবিতে বৃক্ষরোপণ কর্মসূচি

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, জুন ৫, ২০১২

জাবি: ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এক র‌্যালির উদ্বোধন করেন নতুন উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন।



পরে উপাচার্যের নেতৃত্বে র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে আল-বেরুনী হলের পেছনে বৃক্ষরোপণের জন্য নির্ধারিত স্থানে গিয়ে শেষ হয়।

সেখানে অনুষ্ঠিত এক সংক্ষিপ্ত সমাবেশে উপাচার্য বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এ সবুজের সমারোহ, জলাধার প্রকৃতির অপূর্ব দান। প্রকৃতির এই দানকে অক্ষুণ্ন রাখতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপই নেবে। ’

তিনি আরও বলেন, ‌‘পরিব্রাজক পাখির বাসযোগ্য পরিবেশ ফিরিয়ে আনা হবে ক্যাম্পাসে। বাণিজ্যিক উদ্দেশে জলাধার ইজারা দেওয়া হবে না। পরিকল্পিতভাবে গাছ লাগাতে হবে। বদলে যাওয়া এ বিশ্ব পরিবেশে বৃক্ষই পারে শৃঙ্খলা ফিরিয়ে আনতে। ’

উপাচার্য এ সময় টিস্যু কালচারের মাধ্যমে ক্যাম্পাসে দুষ্প্রাপ্য গাছের বংশ বৃদ্ধির কথাও বলেন।

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষকদের পরিবেশ বাঁচানোর আন্দোলন শুরু করতে হবে। এজন্য শিগগিরই বংশাই নদীর পানি দূষণরোধ পদক্ষেপ নেওয়া হবে। ’

‌‘পরিবেশ যদি বাঁচাতে চান, একটি করে গাছ লাগান’, ‘পরিবেশের উষ্ণতারোধে বৃক্ষ রোপণের বিকল্প নেই’, ‘পরিবেশকে রক্ষা করো, বাঁচবে প্রাণ দীর্ঘতর’, ‘প্রকৃতি ও পরিবেশ অনুভবে মননে’ প্রভৃতি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা র‌্যালিতে অংশ নেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপউপাচার্য অধ্যাপক ড. ফরহাদ হোসেন ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নাসির উদ্দিন।

৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. আবুল খায়েরের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এ মামুন, অফিসার সমিতির ডা. এটিএম আবদুল হান্নান, পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. শফি মুহাম্মদ তারেক, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফিরোজা হোসেন, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. রফিকুন নবী প্রমুখ।

উপাচার্য একটি বটগাছের চারা রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। বৃক্ষরোপণ কর্মসূচি শেষে তিনি উদ্ভিদবিজ্ঞান বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের জলাধারে শাপলার চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করেন।

এরপর তিনি পরিবেশ বিজ্ঞান বিভাগে শিল্প-প্রতিষ্ঠানের বর্জ্যমিশ্রিত পানি শোধন প্রকল্প পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ০৫, ২০১২
সম্পাদনা: শিমুল সুলতানা, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa