ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ব্যবসায়ীরা স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত নয়: পিআরআই-এর নির্বাহী পরিচালক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
ব্যবসায়ীরা স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত নয়: পিআরআই-এর নির্বাহী পরিচালক

ঢাকা: পিআরআই-এর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেছেন, বর্তমানে বাংলাদেশের অনেক বৈদেশিক ঋণ রয়েছে। এসব ঋণ শোধ করার বিষয়ে উন্নয়ন সহযোগী সংস্থার সঙ্গে সমঝোতা দরকার।

অন্যথায় অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব পড়বে।  

রোববার ঢাকার এফডিসিতে ‘জুয়েলারি শিল্পের বিকাশে বেসরকারি উদ্যোক্তাদের ভূমিকা’ শীর্ষক ছায়া সংসদে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটি আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি।  

ড. আহসান এইচ মনসুর বলেন, জুয়েলারি শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়ীরা স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত নয়। স্বর্ণ চোরাচালানের প্রকৃত কারণ অনুসন্ধান করতে হবে। আইনি দুর্বলতার কারণে স্বর্ণ চোরাচালান সংক্রান্ত মামলার বিচার দীর্ঘায়িত হচ্ছে। আমাদের দেশে শুল্ক গোয়েন্দারা যেভাবে স্বর্ণের দোকানে অভিযান চালিয়ে মিডিয়া ট্রায়াল করে তা সঠিক নয়। স্বর্ণ শিল্পের বিকাশের জন্য একটি বিশেষ অর্থনৈতিক জোন করে ট্যাক্স, ভ্যাট সুবিধা প্রদানের মাধ্যমে দেশি ও বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করতে হবে।  

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দেশের বৈদেশিক আয়ের সিংহভাগই আসে তৈরি পোশাক রপ্তানি ও অভিবাসী কর্মীদের পাঠানো রেমিট্যান্স থেকে। দেশের জুয়েলারি শিল্পে যে অমিত সম্ভাবনা দেখা দিচ্ছে তাতে অনুমান করা যায় সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা থাকলে জুয়েলারি শিল্পও তৈরি পোশাক রপ্তানির মতো বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। দেশের চাহিদার ৮০ থেকে ৯০ ভাগ সোনাই আসছে চোরাই পথে। প্রায় প্রতিদিনই বিমান বন্দরে স্বর্ণের ছোটবড় চালান জব্দ হচ্ছে। কখনো কখনো জব্দকৃত এই স্বর্ণের দাম দেশীয় বাজারের হিসেবে ২০-২৫ কোটি টাকা পর্যন্ত হয়ে থাকে।  

ছাত্র সংসদে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির বিতার্কিকদের পরাজিত করে ঢাকা কলেজের বিতার্কিকরা চ্যাম্পিয়ন হন। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ড. এস এম মোর্শেদ, সাংবাদিক মো আলমগীর হোসেন, সাংবাদিক রুহুল আমিন রাসেল, সাংবাদিক কাবেরী মৈত্রেয় ও সাংবাদিক রেফায়েত উল্লাহ মীরধা। প্রতিযোগিতা শেষে বিজয়ী। দলকে ট্রফি ও সনদপত্র তুলে দেওয়া হয়।  

এই পর্বটি (১৮ আগস্ট শুক্রবার) সকালে এটিএন বাংলায় প্রচারিত হবে।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
এমএমআই/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।