ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

যশোর বোর্ডে এইচএসসি: ৯ হাজার ৪১৫ পরীক্ষার্থী বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
যশোর বোর্ডে এইচএসসি: ৯ হাজার ৪১৫ পরীক্ষার্থী বেড়েছে

যশোর: আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি)। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের অধীনে ২২৭টি কেন্দ্রে এবারের পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ১০ হাজার ৩৫৫ জন পরীক্ষার্থী।

২০২২ সালে পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৯৪০ পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এ বছর ৯ হাজার ৪১৫ বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে এ পরীক্ষায়। অন্যান্য বছরগুলো থেকে এবার মেয়েদের চেয়ে ছেলে পরীক্ষার্থী বেশি।

পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে আদায়ের জন্য নানামুখী প্রস্তুতি নেওয়া হয়েছে যশোরে। চলতি বছর সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা অংশ নেবে। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের অধীনে এবার ২২৭টি কেন্দ্রে ৫৫ হাজার ২১৩ ছেলে পরীক্ষার্থী অংশ নেবে। মেয়েদের সংখ্যা ৫৫ হাজার ১৪২। মেয়েদের তুলনায় ছেলে মোটে ১৭১ জন বেশি। নিয়মিত পরীক্ষার্থী ৯৮ হাজার ৭৩৭। অনিয়মিত ১১ হাজার ৩৯৯।

খুলনার ৪৩ কেন্দ্রে ২১ হাজার ৭২; বাগেরহাটের ২০ কেন্দ্রে ৭ হাজার ৯২৯; সাতক্ষীরার ২৩ কেন্দ্রে ১১ হাজার ৯০২; কুষ্টিয়ায় ২২ কেন্দ্রে ১৩ হাজার ৯০২; চুয়াডাঙ্গার ১১ কেন্দ্রে ৬ হাজার ৭৫২; মেহেরপুরের ৭ কেন্দ্রে ৪ হাজার ৩৭; যশোরের ৪৫ কেন্দ্রে ১৮ হাজার ৯১৫; নড়াইলের ১১ কেন্দ্রে ৫ হাজার ৬৩; ঝিনাইদহের ২৬ কেন্দ্রে ১৪ হাজার ৩৯২; মাগুরার ১৯ কেন্দ্রে ৬ হাজার ৩৫৮ পরীক্ষার্থী অংশ নেবে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ বলেছেন, এবার অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা বেশি। সেই সাথে শিক্ষার্থী ভর্তির হারও অনেক। যে কারণে পরীক্ষার্থীর সংখ্যাও বেশি।

এদিকে প্রশ্নফাঁস ও নকলমুক্ত সুষ্ঠু পরীক্ষা আদায়ের লক্ষ্যে নানা উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও স্ব স্ব শিক্ষা বোর্ড। এর মধ্যে অন্যতম- কোচিং সেন্টার বন্ধ রাখা।

গত ১৪ আগস্ট থেকে সারা দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত কোচিং বন্ধ রাখা হবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ ব্যাপারে বলেছেন, স্ব স্ব বোর্ড পরীক্ষার সব প্রস্তুতি শেষ করেছে। প্রশ্নফাঁস, পরীক্ষার কেন্দ্র ও কক্ষকেন্দ্রিক যে-সব নির্দেশনা, সেগুলোও দায়িত্বপ্রাপ্তদের বুঝিয়ে দেওয়া হয়েছে। আশা করি, শিক্ষার্থীরা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা দেবে।

পরীক্ষা পেছানোর দাবিতে আন্দোলন ও নানা ঘটনায় শিক্ষার্থীদের মনে প্রভাব পড়বে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা পরীক্ষা পেছানোর জন্য আন্দোলন করেছিল, তারাও বুঝেছে-যথাসময়ে পরীক্ষা হলে ভালো হবে। তারা ভালো পরীক্ষা দেবে এবং ভালো ফলও করবে।

বাংলাদেশ সময়: ০৯০৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
ইউজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।