ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে সেলিম আল দীনের ৭৪তম জন্মোৎসব পালন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
জাবিতে সেলিম আল দীনের ৭৪তম জন্মোৎসব পালন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নাট্যকার অধ্যাপক ড. সেলিম আল দীনের ৭৪তম জন্মোৎসব পালন করা হয়েছে।

শুক্রবার (১৮ আগস্ট) সকাল ১০টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে পুরোনো কলা ভবন থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পাশে সেলিম আল দীনের সমাধিতে গিয়ে শেষ হয়।

পরে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, জাহাঙ্গীরনগর থিয়েটার, স্বপ্নদল, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, অন্বিতা সেলিম আল দীন পাঠশালা, বাংলাদেশ পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, শহিদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে নাট্যজন শহিদুজ্জামান সেলিম বলেন, সমসাময়িক সমাজ, সংস্কৃতি ও রাজনীতিতে সেলিম আল দীন এখনও প্রাসঙ্গিক। আধুনিক নাট্য ব্যক্তিত্ব হিসেবে সেলিম আল দীন এখনও সমাদৃত। সেলিম আল দীনের প্রয়াণে দেশ-জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে সেলিম আল দীনের সৃষ্টি-কর্ম অম্লান হয়ে থাকবে।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ, অধ্যাপক ড. হারুন অর রশীদ খান, অধ্যাপক ড. ইউসুফ হাসান, অধ্যাপক ড. ছানোয়ার হোসেন, দেশের খ্যাতিমান নাট্যকর্মী, সংগঠক, নির্দেশকসহ সেলিম আল দীনের গুণগ্রাহীরা অংশ নেন।  

এছাড়া সেলিম আল দীনের ৭৪তম জন্মোৎসব উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে নাটকের গান, সেমিনার, চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শনীসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

উল্লেখ্য, সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজীতে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তার হাত ধরেই ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ যাত্রা শুরু করে। বিভাগটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি। ২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন বাংলা নাটকের এ প্রবাদ পুরুষ।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।