ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বঙ্গবন্ধুর ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের শ্রদ্ধা জানানোর ছবি নিয়ে প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
বঙ্গবন্ধুর ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের শ্রদ্ধা জানানোর ছবি নিয়ে প্রদর্শনী

ঢাকা: বঙ্গবন্ধুর ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের সম্মান প্রদর্শনের ছবি নিয়ে অনুষ্ঠিত হলো ফটোগ্রাফার ফোজিত শেখ বাবুর একক আলোকচিত্র প্রদর্শনী।  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সৌজন্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

রোববার এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। দেশে-বিদেশে বঙ্গবন্ধুর ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের সম্মান প্রদর্শনের ২৪টি ছবি দিয়ে সাজানো হয় প্রদর্শনী।

আলোকচিত্র প্রদর্শনী ফিতা কেটে উদ্বোধন করেন চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. নাছিম আখতার। এরপর তিনি  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে প্রদর্শনী ঘুরে দেখেন উপাচার্য।

প্রদর্শনী দেখে উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নানাভাবে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। পৃথিবীর প্রায় সব দেশেই বঙ্গবন্ধুর কর্মকাণ্ড নিয়ে বিভিন্ন বই ও আলোকচিত্র প্রদর্শনী করা হয়। এই আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধুকে বিশ্ববাসী কীভাবে দেখেন, তা আমাদের শিক্ষার্থীরা আরও ভালোভাবে জানতে পারবে।

ফোজিত শেখ বাবু জানান, ২০১৪ সালে পূর্ব লন্ডন শহরের টাওয়ার হ্যামলেটে উদ্বোধন হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি নান্দনিক আবক্ষ ভাস্কর্য। লন্ডনে বঙ্গবন্ধুর এই ভাস্কর্য ঘিরে গড়ে উঠেছে বিদেশি বন্ধুদের অকৃত্রিম শ্রদ্ধা আর ভালোবাসার মেলবন্ধন। তারা সিডনি স্ট্রিটে এসে ভাস্কর্যটি দেখে উৎসব-আনন্দে মেতে উঠছেন, বিদেশি বন্ধুরা ভাস্কর্যটির সামনে দাঁড়িয়ে বিভিন্ন দেশের সংস্কৃতি অনুসারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি ‘শ্রদ্ধা’ সম্মান ও ভালোবাসার বহিঃপ্রকাশ করছেন।

তিনি বলেন, ২০১৮ সালে আমি রোহিঙ্গা জাতিগোষ্ঠীর দুঃখ দুর্দশার চিত্র নিয়ে আলোকচিত্র প্রদর্শনী করতে বাংলাদেশ থেকে লন্ডনে যাই। প্রদর্শনী চলাকালীন সময় সিডনিতে বঙ্গবন্ধুর ভাস্কর্যটির সামনে দীর্ঘ সময় অতিবাহিত করি। এসময় আবক্ষ ভাস্কর্যটি ঘিরে বিদেশি বন্ধুদের বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা দেখে মুগ্ধ হই এবং তার কিছু ছবি তুলি। সেসব ছবি নিয়েই এই আলোকচিত্র প্রদর্শনী।  

শিক্ষার্থীরা বলেন, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা জানাতে এবং আমাদের সবার মধ্যে সম্প্রীতি বাড়াতে সাহায্য করবে এই প্রদর্শনী।  

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।