ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সমাবর্তনের মাধ্যমে ফাজিল-কামিলের সনদ দিতে চায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
সমাবর্তনের মাধ্যমে ফাজিল-কামিলের সনদ দিতে চায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়

ঢাকা: সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে সনদপত্র দেওয়াসহ প্রতিটি ফাজিল ও কামিল মাদরাসার শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা ব্যবস্থার আলোকে উপযোগী করে তুলতে আহ্বান জানিয়েছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শামছুল আলম।  

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত আট বিভাগের ফাজিল ও কামিল মাদরাসার অধ্যক্ষদের সাথে ভার্চ্যুয়ালি মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

মতবিনিময় সভাটি বুধবার (২ অক্টোবর) শুরু হয়ে রোববার (৬ অক্টোবর) শেষ হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।  

মতবিনিময় সভার মধ্য দিয়ে ভাইস-চ্যান্সেলর সব বিভাগের অধ্যক্ষদের মাদরাসা পরিচালনা ও পরীক্ষা গ্রহণসহ বিভিন্ন মতামত শোনেন। এসব মতামতের ভিত্তিতে তিনি মাদরাসা শিক্ষা ব্যবস্থায় সহায়ক বিভিন্ন উন্নয়মূলক দিক-নির্দেশনা দেন।

‘এছাড়া ভাইস-চ্যান্সেলর ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব ফাজিল ও কামিল মাদরাসার শিক্ষার মান উন্নয়ন, সেশনজট মুক্তকরণ, সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে সনদপত্র দেওয়ার ব্যবস্থাগ্রহণসহ প্রতিটি ফাজিল ও কামিল মাদরাসার শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা ব্যবস্থার আলোকে উপযোগী করে তুলতে সবার প্রতি আহ্বান জানান। ’

তিনি বলেন, প্রকৃত শিক্ষা ও মনুষ্যত্ববোধ আমাদের সমাজের মধ্যে বিরাজমান অন্যায়, অবিচার ও জুলুম দূর করে পুরো সমাজ ব্যবস্থাকে আলোকিত করে। আর এ প্রকৃত শিক্ষা পাওয়া যায় একজন আদর্শবান শিক্ষকের কাছ থেকে। শিক্ষার আলোয় বিকশিত শিক্ষার্থীরাই আগামী দিনের ভবিষ্যৎ ও জাতির কর্ণধার। আলেমগণই এ শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয়ে পুরো পৃথিবীকে আলোকিত করতে পারে।

ভাইস-চ্যান্সেলর গত বুধবার ঢাকা ও চট্টগ্রাম বিভাগ, বৃহস্পতিবার বরিশাল, সিলেট, খুলনা ও ময়মনসিংহ বিভাগ ও সর্বশেষ রোববার রাজশাহী ও রংপুর বিভাগের অধিভূক্ত সকল ফাজিল ও কামিল মাদরাসার অধ্যক্ষদের সাথে ভার্চ্যুয়ালি হয়ে মতবিনিময় করেন। সভাটি সঞ্চালনা করেন উপ-রেজিস্ট্রার ড. মো. আবু হানিফা।  

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, অক্টোবর ০৬,২০২৪
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।