ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুবিতে জার্নাল আর্টিকেল পাবলিকেশন শীর্ষক প্রশিক্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
খুবিতে জার্নাল আর্টিকেল পাবলিকেশন শীর্ষক প্রশিক্ষণ

খলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে জার্নাল আর্টিকেল পাবলিকেশন শীর্ষক শিক্ষকদের এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৮ আগস্ট) শহীদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির প্রশিক্ষণ কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সকাল ৯টা ১৫ মিনিটে এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সৃজনকৃত জ্ঞানের বিতরণ হয় রিসার্চ আর্টিকেল পাবলিকেশনের মাধ্যমে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের এ গবেষণালব্ধ জ্ঞান বিতরণের মাধ্যমে সমাজ বদলে যেতে পারে।  

উপাচার্য বলেন, প্রশিক্ষণ হলো সাফল্যের চাবিকাঠি। এটি একটি ধারাবাহিক সামাজিক প্রক্রিয়া, যার মাধ্যমে কার্যসম্পাদন উপযোগী যোগ্যতা, দক্ষতা, সামর্থ্য ও প্রবণতা বাড়ানোর চেষ্টা করা হয়। ফলে পেশাগত যোগ্যতা, দক্ষতা, অভিজ্ঞতা বাড়ে এবং প্রতিষ্ঠানের পূর্ব নির্ধারিত লক্ষ্য অর্জন নিশ্চিত করা হয়।

ড. মাহমুদ হোসেন বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি অ্যাসুরেন্সের জন্য এ ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালক, অতিরিক্ত পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান।  

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী।  

উদ্বোধনী অনুষ্ঠানের পর উপাচার্য ‘রাইটিং আর্টস অব এ সায়েন্টিফিক আর্টিকেল’ শীর্ষক একটি টেকনিক্যাল সেশন পরিচালনা করেন। রিসোর্স পারসন হিসেবে দিনের অন্যান্য টেকনিক্যাল সেশনগুলো পরিচালনা করবেন গণিত ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. হায়দার আলী বিশ্বাস, অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাসিফ আহসান, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. মোরসালিন বিল্লাহ ও ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. আজহারুল ইসলাম। ফিডব্যাক গ্রহণ করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।