ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকদের বাড়তি আর্থিক সুবিধার দিকে দৃষ্টি দিতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৯ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকদের বাড়তি আর্থিক সুবিধার দিকে দৃষ্টি দিতে হবে

ঢাকা: ‘শিক্ষা বিভাগীয় কর্মচারী (শিক্ষক) কর্তৃক অর্জিত পিএইচডি অভিসন্দর্ভ ও শিক্ষাদান সংশ্লিষ্ট বিষয়ের সামঞ্জস্য নিরূপণ’ শীর্ষক একাডেমিক সেমিনার সোমবার (২৮ আগস্ট) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত হয়েছে।

পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকরা বাড়তি আর্থিক সুবিধা থেকে যেন বঞ্চিত না হয় সেদিকে দৃষ্টি রাখতে হবে বলে জানিয়েছেন ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

তিনি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিভিন্ন সরকারি স্কুল ও কলেজের ১৬ জন শিক্ষকের পিএইচডি অভিসন্দর্ভ মূল্যায়নপূর্বক শিক্ষাদান সংশ্লিষ্ট বিষয়ের সঙ্গে অর্জিত ডিগ্রির সামঞ্জস্য নিরূপণে এ একাডেমিক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. সহিদ আকতার হুসাইন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর ড. মাহবুবা নাসরীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. আখতার হোসেন, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মিজানুর রহমান, আইইআর-এর প্রফেসর ড. মো. আহসান হাবিব ও প্রফেসর ড. মোহাম্মদ মনিনুর রশিদ, বাংলা বিভাগের প্রফেসর ড. সৈয়দ আজিজুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. মো. নূরুল আবছার, দর্শন বিভাগের প্রফেসর ড. মুনীর হোসেন তালুকদার, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের প্রফেসর ড. কাজী আহসান হাবিব, ডেভেলপমেন্ট অ্যান্ড পোভার্টি স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মিজানুল হক কাজল এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারপারসন প্রফেসর ড. মিল্টন বিশ্বাস বিজ্ঞ সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকদের গবেষণা ও উদ্ভাবনের কোনো বিকল্প নেই। আর গবেষণা ও উদ্ভাবন দরকার দেশের প্রয়োজনের নিরিখে। শিক্ষকদের অর্জিত পিএইচডি ডিগ্রি জাতির কোনো কল্যাণে আসছে কি না সেটি দেখতে হবে বলে তিনি অভিমত প্রকাশ করেন।

তিনি আরও বলেন, সরকারি স্কুল-কলেজের পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকরা বাড়তি আর্থিক সুবিধা থেকে যেন বঞ্চিত না হয় সেদিকে দৃষ্টি রাখতে হবে।

সেমিনারে ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম ও অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়:  ০০০৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।