ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবিতে নতুন বর্ষের ক্লাস শুরু, বিভাগে বিভাগে নবীনবরণ

ইবি করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৩
ইবিতে নতুন বর্ষের ক্লাস শুরু, বিভাগে বিভাগে নবীনবরণ

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ক্লাস শুরু হয়েছে।  

শনিবার (২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রায় সব বিভাগ নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার মাধ্যমে এ ক্লাসের উদ্বোধন করেন।

 

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিতে বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলো সেজেছে নতুন সাজে। নবীনবরণ অনুষ্ঠানে শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন শিক্ষক ও প্রবীণ শিক্ষার্থীরা। এছাড়া নবীন শিক্ষার্থীদের উদ্দেশে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন শিক্ষক ও বিভিন্ন বর্ষের প্রবীণ শিক্ষার্থীরা।  

নবীন শিক্ষার্থীদের উচ্ছ্বাসে প্রাণের আরেক নতুন মাত্রা যোগ হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ঝাল চত্বর, বটে তলা প্রাঙ্গণ, ডায়না চত্বর, মফিজ লেক, টিএসসিসি, ক্যাফেটেরিয়া, ফুটবল ও ক্রিকেট মাঠসহ প্রতিটি আড্ডাস্থলে পুরোনোদের পাশাপাশি আলো ছড়াচ্ছেন নবীন মুখগুলো। দেশের বিভিন্ন জেলা থেকে আসা নবীন শিক্ষার্থীরা দলবদ্ধ হয়ে নিজেদের মধ্যে এবং সিনিয়রদের সঙ্গে পরিচিত হচ্ছেন। সিনিয়ররা নবীন শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয় সম্পর্কে পরামর্শ দিচ্ছেন। নবীন শিক্ষার্থীরা আনন্দময় এই দিনটিকে স্মৃতিতে রাখতে ছবি তুলতে ব্যস্ত। কেউবা আবার চায়ের চুমেকে বন্ধুদের সঙ্গে গল্প-গুজবে ব্যস্ত।  

নবীন শিক্ষার্থীরা তাদের অনুভূতি ব্যক্ত করে বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়ার একটা স্বপ্ন ছিল, আজ সেটি পূরণ হয়েছে। আমাদের খুবই আনন্দ লাগছে। এখানে এসে দেশের বিভিন্ন প্রান্তের বন্ধুদের সঙ্গে পরিচিত হতে পারছি। প্রথমদিনের অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারব না। সফল হয়ে দেশ ও রাষ্ট্রের কল্যাণে কাজ করতে চাই।  

এদিকে, বিশ্ববিদ্যালয়কে র‌্যাগিং মুক্ত রাখার জন্য জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর জন্য মাইকিং করে প্রচার-প্রচারণা চালানো হয়েছে। কারও বিরুদ্ধে র‌্যাগিংয়ের অভিযোগ প্রমাণিত হলে তার ছাত্রত্বও বাতিল হতে পারে।  

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষ র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্সের সিদ্ধান্ত নিয়েছে। র‌্যাগিংয়ের সঙ্গে কারও সম্পৃক্ততা থাকলে, আমরা তার বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করব।

উল্লেখ্য, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের প্রথম ধাপের চূড়ান্ত ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটের মোট ২ হাজার ৫০টি আসনের বিপরীতে কোটা ব্যতীত ভর্তি হয়েছেন ১ হাজার ৮৪১ জন শিক্ষার্থী। এখনও আসন ফাঁকা রয়েছে ২০৯টি।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।