ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বছরব্যাপী রজতজয়ন্তী উৎসব করবে শাবির ‘দিক থিয়েটার’

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
বছরব্যাপী রজতজয়ন্তী উৎসব করবে শাবির ‘দিক থিয়েটার’

শাবিপ্রবি, (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নাট্য বিষয়ক সংগঠন ‘দিক থিয়েটার’র রজতজন্তী উৎসব উদযাপন উপলক্ষে বছরব্যাপী নানা উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ২ অক্টোবর উৎসবের উদ্বোধন করা হবে।



সোমবার (২৫ সেপ্টেম্বর) শাবি প্রেস ক্লাব কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান সংগঠনটির সভাপতি মো. শাকিল।

তিনি বলেন, কালের পরিক্রমায় দিক থিয়েটার তার ২৪ বছরের যাত্রা সম্পূর্ণ করে পদার্পণ করেছে ২৫ বছরে। এই মাহেন্দ্রক্ষণে দিক থিয়েটার বর্ষব্যাপী বিভিন্ন কার্যক্রম নেওয়ার মাধ্যমে রজতবর্ষকে উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে। এর অংশ হিসেবে আগামী ২ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত ৫ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির কথা জানিয়েছেন তিনি।
 
মো. শাকিল বলেন, উৎসব উদ্বোধনীর পরের দিন ৩ অক্টোবর দিক থিয়েটারের নিজস্ব প্রযোজনা উৎপল দত্তের নাটক ‘টিনের তলোয়ার’, ৪ অক্টোবর ঘাসান কানাফানির উপন্যাস অবলম্বনে তৌফিকুল ইসলাম ইমনের নির্দেশনায় প্রাচ্যনাটের প্রদর্শনী ‘পুলসিরাত’, ৫ অক্টোবর হুমায়ুন কবিরের গল্প অবলম্বন ও তৌকীর আহমেদের নির্দেশনায় নাট্যকেন্দ্র প্রদর্শন করবে ‘তীর্থযাত্রা’, ৬ অক্টোবর সংগঠনটির বর্তমান ও সাবেক সদস্যদের নিয়ে পুনর্মিলনী ও ৭ অক্টোবর অনুষ্ঠানে সমাপনী দিনে জেরুম লরেন্স ও রবার্ট এডউইন লি এর রচনায় ও মুক্তনীলের নির্দেশনায় বাতিঘরের প্রযোজনা ‘মাংকি ট্রায়াল’ মঞ্চস্থ হবে।

সংবাদ সম্মেলনে দিক থিয়েটারের আজীবন সদস্য মো. সুমন আল মাহমুদ, সাবেক সভাপতি আব্দুল বাসিত সাদাফ, সাধারণ সম্পাদক আর্নিকা দেব প্রমুখ উপস্থিত ছিলেন।

১৯৯৯ সালের ১৮ আগস্ট শাবিতে যাত্রা শুরু করে দিক নাট্য সংঘ নামে যা কালের পরিক্রমায় আজ ‘দিক থিয়েটার’ নামে পরিচিত। দিক থিয়েটার ২৪ বছরের যাত্রা সম্পূর্ণ করে ১৯ আগস্ট ২৫ বছরে পদার্পণ করেছে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।