ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাশিয়ায় উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে ঢাকায় সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
রাশিয়ায় উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে ঢাকায় সেমিনার

ঢাকা: রাশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ নিয়ে রাজধানীর নটরডেম কলেজে সেমিনার করেছে ঢাকাস্থ রাশিয়ান হাউস। সেমিনারে রাশিয়ান ফেডারেশন সরকারের বৃত্তি পাওয়ার সম্ভাবনা নিয়ে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য রাশিয়ায় উচ্চ শিক্ষার সুযোগ সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

শুক্রবার (১৩ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সেমিনারে রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভইচেনকভ অনলাইন প্ল্যাটফর্ম https://education-in-russia.com এ আগ্রহী প্রার্থীদের আবেদন প্রক্রিয়াসহ রাশিয়ান শিক্ষা ব্যবস্থার বিস্তারিত আপডেট তথ্য প্রদান করেন।

তিনি বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা রাশিয়ায় বৃত্তির জন্য মনোনীত যেকোনো বিশ্ববিদ্যালয়ে তাদের লক্ষ্য অনুযায়ী বিষয়গুলো উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবে। এছাড়া যারা রাশিয়ায় উচ্চশিক্ষা নিতে আগ্রহী এবং রুশ সাহিত্য ও সংস্কৃতিকে গভীরভাবে জানার জন্যও আগ্রহী, তিনি তাদের রুশ ভাষা শিখতে ঢাকাস্থ রাশিয়ান হাউসে আমন্ত্রণ জানান।

রাশিয়ান সাবেক শিক্ষার্থীদের বিশ্বমানের উচ্চশিক্ষা এবং তাদের পেশাগত সম্ভাবনা সম্পর্কে তিনি বলেন, তারা বাংলাদেশের বিভিন্ন সরকারি সেবা, বেসরকারি কোম্পানি এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন উচ্চ পদে অধিষ্ঠিত আছেন।

এছাড়া গত শিক্ষাবর্ষ, ২০২৩-২০২৪ এ যেখানে ১১০ টি বৃত্তি বরাদ্দ ছিল, রাশিয়ায় উচ্চশিক্ষায় বাঙালি শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহের কারণে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে বৃত্তির সংখ্যা বেড়ে ১২৪ হয়েছে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন ঢাকার নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও।

তিনি রাশিয়ান হাউসের পরিচালককে ধন্যবাদ জানিয়ে বলেন, এই প্রথম রাশিয়ান সরকারের একজন প্রতিনিধি উচ্চ শিক্ষার জন্য তাদের কলেজে রাশিয়ান সরকারী বৃত্তির প্রস্তাব নিয়ে এসেছেন। তার মতে, অনেক সাবেক নটরডেমিয়ান সোভিয়েত ইউনিয়ন তথা বর্তমান রাশিয়াতে তাদের শিক্ষা শেষ করার পরে দেশে এবং বিদেশে মর্যাদাপূর্ণ পদে রয়েছেন।

এছাড়া অনেকেই বর্তমানে রুশ সরকারের তত্ত্বাবধানে বাংলাদেশের একটি মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে কাজ করছেন। সোভিয়েত-রাশিয়ান সাবেক ছাত্ররা বাংলাদেশের শিক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়ন কর্মকাণ্ডে উল্লেখযোগ্য অবদান রেখেছে এবং এটি অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

রাশিয়ার আধুনিক শিক্ষা ব্যবস্থা এবং বর্তমান প্রেক্ষাপটে রাশিয়ার জনগণের বন্ধুত্ব ও সৌহার্দ্যকে তুলে ধরতে লাইভ ভিডিও কনফারেন্সে যোগ দেন যথাক্রমে বাংলা প্রেসক্লাবের সভাপতি বারেক কায়সার (সাবেক নটরডেমিয়ান)।

তিনি সেমিনারে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান এবং সৌহার্দ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ রুশ জনগণ, আধুনিক রাশিয়ান শিক্ষাব্যবস্থা এবং রাশিয়ায় অধ্যয়নের বর্তমান বাস্তব অভিজ্ঞতা সম্পর্কে ইতিবাচক সত্য তুলে ধরেন।

এর আগে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে রাশিয়ায় উচ্চশিক্ষার এ সুযোগ সম্পর্কে বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে সেন্টার ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অ্যান্ড কো-অপারেশনের (সিআইএসি) সহযোগিতায় একটি সেমিনার আয়োজন করা হয়। সেখানে রাশিয়ান হাউসের ডিরেক্টর পাভেল দভইচেনকভ রাশিয়ান শিক্ষাব্যবস্থার হালনাগাদ তথ্য এবং অনলাইন প্ল্যাটফর্ম–এ প্রার্থীদের আবেদনের প্রক্রিয়া ও নথি জমা দেওয়ার বিস্তারিত বিবরণ দেন।

এছাড়া রাশিয়ায় বৃত্তির জন্য মনোনীত যেকোনো বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়াশোনা করা এবং বিশ্বমানের উচ্চশিক্ষা ও পেশাগত সম্ভাবনার বিষয়ে কথা বলেন।

তিনি জানান, রাশিয়ান সাবেক শিক্ষার্থীরা বাংলাদেশের বিভিন্ন সরকারি সেবা, বেসরকারি কোম্পানি ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন পদে কাজ করছেন।

তিনি রাশিয়ায় উচ্চশিক্ষার অধ্যয়নের সুবিধার্থে রাশিয়ান হাউসে রাশিয়ান ভাষার কোর্সে অংশ নেওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, অক্টোবর, ২০২৩
এইচএমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।