ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

‘সাংবিধানিক শাসনের অধীনে’ নির্বাচন চান ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
‘সাংবিধানিক শাসনের অধীনে’ নির্বাচন চান ঢাবি উপাচার্য ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত এক মানববন্ধনে বক্তব্য দেন। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সাংবিধানিক শাসনের অধীনেই নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেছেন, সন্ত্রাস ও নৈরাজ্য পুনরায় সন্ত্রাস ও নৈরাজ্যই তৈরি করে।

ফলে আপনারা সন্ত্রাস ও নৈরাজ্যের পথ পরিহার করুন।  

মঙ্গলবার (৩১ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত এক মানববন্ধনে তিনি এ কথা বলেন। ‘দেশব্যাপী সন্ত্রাস নৈরাজ্য ও সহিংসতামূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে’ এই মানববন্ধনের আয়োজন করে ঢাবি শিক্ষক সমিতি।  

উপাচার্য বলেন, দেশের বর্তমান সহিংসতা দেখলে আমাদের ২০১৩, ২০১৪ সালের কথা মনে পড়ে। আজকে বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। তবে ২০১৩-১৪ সালের সহিংসতা ও নৈরাজ্য না হলে দেশ আরও আগেই বর্তমান পর্যায়ে উন্নীত হতো।

তিনি আরও বলেন, আমরা দেশে সাংবিধানিক শাসনের অধীনে নির্বাচন চাই। আইনের শাসন ও গণতান্ত্রিক মূল্যবোধের বাইরে চিন্তা করা কোনোভাবেই কাম্য নয়।  

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় পূর্বেও আন্দোলন করেছে, আজও আন্দোলন করবে। নির্বাচন ছাড়া দেশে সরকার পরিবর্তন হওয়ার দ্বিতীয় কোনো প্রক্রিয়া নেই। তাই নির্বাচনকে ব্যাহত করে অসাংবিধানিকভাবে বিএনপি-জামায়াত ক্ষমতায় আসতে চাইছে।

তিনি আরও বলেন, বিএনপি বাইডেনের ভুয়া উপদেষ্টা এনে সরকারের বিরুদ্ধে অপপ্রচার করেছে। ধরা পড়ার পর থেকে বিএনপি নেতাদের আর প্রকাশ্যে দেখা যায় না। তারা হয়তো লজ্জা পেয়েছে, নয়তো অনুধাবন করেছে যে, তাদের প্রতারণা সবাই ধরে ফেলেছে।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার বলেন, বিএনপি ন্যক্কারজনকভাবে পুলিশের ওপর হামলা করেছে। গাড়ি ভাঙচুর করেছে, সাংবাদিকদের পিটিয়েছে। এসব দেখে মনে হয় তাদের অভ্যাসের কোনো পরিবর্তন হয়নি।  

ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কখনো সন্ত্রাসের কাছে মাথা নত করবে না।  

আগামী নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষকসহ সাধারণ মানুষকে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের আহ্বান জানান তিনি।

ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. জিনাত হুদার সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. ওয়াহিদুজ্জামানসহ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
ফাহিম হোসেন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।