ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি নিয়োগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি নিয়োগ

ঢাকা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল ইসলামকে মেহেরপুরের মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) নিয়োগ দিয়েছে সরকার।

রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে মুজিবনগর বিশ্ববিদ্যালয় আইন, ২০২৩ এর ১০ (১) ধারা অনুযায়ী সোমবার (১৩ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে তাকে নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, তার নিয়োগের মেয়াদ হবে যোগদানের তারিখ থেকে চার বছর। ভিসি পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি প্রাপ্য হবেন। এছাড়া তিনি বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে সার্বক্ষণিকভাবে ক্যাম্পাসে উপস্থিত থাকবেন।  রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারেন বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে।

অধ্যাপক রবিউল ইসলামের জন্ম ঝিনাইদহের শৈলকূপা উপজেলায়। তিনি ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও ১৯৯৬ সালে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তারপর ২০০১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে যোগদান করেন। তিনি দুর্যোগ ও ব্যবস্থাপনায় থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ২০১০ সালে এমএসসি সম্পন্ন করেন।

এরপর ২০১৫ সালে অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১৮ সালে তিনি রাবি হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ হিসেবে নিয়োগ পান। এছাড়া তিনি রাবি মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির নির্বাচিত সদস্য।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এমআইএইচ/এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।