ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

আলিমে এবারও দেশসেরা ঝালকাঠির এনএস কামিল মাদরাসা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
আলিমে এবারও দেশসেরা ঝালকাঠির এনএস কামিল মাদরাসা শিক্ষকদেরসহ এনএস কামিল মাদরাসার শিক্ষার্থীরা

ঝালকাঠি: আলিম পরীক্ষার ফলাফলে মাদরাসা শিক্ষা বোর্ডে শীর্ষে ঝালকাঠি এনএস কামিল মাদরাসা। এ মাদরাসায় পাসের হার  ৯৯ দশমিক ৬৪ শতাংশ।

 

এ বছর এ মাদরাসা থেকে আলিম পরীক্ষায় অংশ নেন ২৭৮ জন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১৮৬ জন। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ হজরত আযীযুর রহমান কায়েদ ছাহেব প্রতিষ্ঠিত এ মাদরাসা প্রতিবছরই আলিম পরীক্ষার ফলাফলে শীর্ষস্থান অর্জন করে আসছে।  

মাদরাসার অধ্যক্ষ মাওলানা গাজী মুহাম্মদ শহিদুল ইসলাম বলেন, ‘ঐতিহ্যবাহী ঝালকাঠি এনএস কামিল মাদরাসা থেকে ২৭৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। পরীক্ষার ফলাফলে আমরা সন্তুষ্ট, আলহামদুলিল্লাহ। মহান আল্লাহর কাছে অশেষ শুকরিয়া জ্ঞাপন করছি। ’

ফলাফলের বিষয়ে অধ্যক্ষ জানান, মাদরাসাটি রাজনীতিমুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান হওয়ায় পড়ালেখায় কোনো সমস্যা হয় না। পরীক্ষায় ভালো ফলাফলের জন্য সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়া, ক্লাস টেস্ট, দুর্বল ছাত্রদের জন্য আলাদা ক্লাস, শিক্ষাসহায়ক কার্যক্রমের সফল বাস্তবায়ন, আবাসিক ছাত্রদের ঘণ্টাওয়ারি তদারকি, টিউটর শিক্ষকের ব্যবস্থা থাকা ও নিয়মিত অভিভাবক সম্মেলনের ব্যবস্থা করা হয়।

এদিকে ঝালকাঠি সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ৫৪৩ জন। উত্তীর্ণ ৪১৬ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১৮ জন। পাশের হার ৭৬ দশমিক ৬১ শতাংশ। ঝালকাঠি সরকারি মহিলা কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ৪৯৬ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৪৩১ জন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন। ঝালকাঠি ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা থেকে আলিম পরীক্ষায় ৩৮ জন অংশ নেন। তাদের মধ্যে ৩৭ জন উত্তীর্ণ হয়েছেন এবং জিপিএ-৫ পেয়েছেন ৫ জন। ঝালকাঠি কুতুবনগর আলিম মাদরাসা থেকে আলিম পরীক্ষায় ১৪ জন অংশ নেন। তাদের মধ্যে ১৩ জন উত্তীর্ণ হয়েছেন এবং জিপিএ-৪ পেয়েছেন ৩ জন।  

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।