ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবি উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তদন্তে ক্যাম্পাসে ইউজিসি টিম  

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
ইবি উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তদন্তে ক্যাম্পাসে ইউজিসি টিম


 

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ তদন্তে ক্যাম্পাসে এসেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) টিম।  

সোমবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় ক্যাম্পাসে আসেন ইউজিসি টিমের সদস্যরা।

তদন্তের জন্য ইউজিসি টিম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তর ও অফিসে পরিদর্শন করে। এসময় তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার, প্রকল্প পরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক, অর্থ ও হিসাব শাখার পরিচালক, প্রধান প্রকৌশলী, শিক্ষক সমিতি ও শাপলা ফোরামসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে গিয়ে যাচাই-বাছাই করেন। দিনব্যাপী বিভিন্ন নথিপত্র যাচাই-বাছাই করে বিকেল সাড়ে ৪টায় ক্যাম্পাস ত্যাগ করেন তারা।

তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আবু তাহের বলেন, আমরা অভিযোগ পেয়ে তদন্তের জন্য এসেছিলাম। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে কিছু তথ্য সংগ্রহ করেছি। আরও কিছু তথ্য তারা পরে দিতে চেয়েছেন। তদন্ত শেষে আমরা রিপোর্ট দেব। তদন্তের স্বার্থে এর বেশি কিছু বলতে পারছি না।

এর আগে গত ১ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের বিরুদ্ধে উত্থাপিত নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে ইউজিসি।

তিন সদস্যের তদন্ত কমিটিতে আহ্বায়ক হিসেবে রয়েছেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. আবু তাহের। এছাড়া সদস্য সচিব হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্টের উপ-পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী খান এবং সদস্য হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্টের অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান রয়েছেন।

তদন্ত কমিটিকে অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয়ের কাগজপত্র পরীক্ষা নিরীক্ষা ও সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদ শেষে দ্রুত প্রতিবেদন জমা দিতে বলা হয়।

গত বছর নিয়োগ বাণিজ্যসহ নানা বিষয়ে ইবি উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের কণ্ঠস্বরের মতো অন্তত ১৪টি অডিও রেকর্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হয়। পরে এর তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এবং প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম প্রধানমন্ত্রীর দপ্তরসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে চিঠি দেয়।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।