ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আদর্শিক মূল্যবোধ ও জ্ঞান অর্জনের মাধ্যমে কর্মদক্ষ হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
আদর্শিক মূল্যবোধ ও জ্ঞান অর্জনের মাধ্যমে কর্মদক্ষ হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

ঢাকা: আদর্শিক মূল্যবোধ, দক্ষতা এবং জ্ঞান অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের কর্মদক্ষ হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেন, গ্র্যাজুয়েটরা কর্মসংস্থানের জন্য বিশ্ববিদ্যালয়ে সব সুযোগ সুবিধা যেন পায় সেদিকে খেয়াল রাখতে হবে।

পড়াশোনা শেষ করে শিক্ষার্থীরা যাতে কর্মমুখী হতে পারে সেজন্য অনেকগুলো ক্ষেত্রে স্ট্রাকচারাল পরিবর্তন আমরা আনার চেষ্টা করছি।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর আফতাবনগর খেলার মাঠে অনুষ্ঠিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২৩তম সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্যে এ আহ্বান জানান নওফেল।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেন। এ সমাবর্তনে আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট প্রোগ্রামের ২ হাজার ৮৬১ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়। এছাড়া অনন্য মেধাবী চারজন শিক্ষার্থীকে দেওয়া হয় স্বর্ণ পদক।  

শিক্ষামন্ত্রী আরও বলেন, সুশিক্ষাই উন্নত আর্থ-সামাজিক অবস্থার মূল কারণ। আর যোগ্য শিক্ষকগণই এটা নিশ্চিত করতে পারবেন। স্বপ্নের স্মার্ট বাংলাদেশ গড়তে প্রয়োজন স্মার্ট শিক্ষাব্যবস্থার এবং এর বাস্তবায়নে দরকার আমাদের আদর্শে, বিশ্বাসে ও চর্চায় গঠনমূলক পরিবর্তন।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন জার্মানির কিউন লজিস্টিকস ইউনিভার্সিটির অধ্যাপক অ্যালান ম্যাককিনন। তিনি সমাবর্তনে দেওয়া বক্তব্যে সাপ্লাই চেইনের বিষয়ভিত্তিক গুরুত্ব তুলে ধরেন। একইসঙ্গে এই বিষয়ে নবীন গ্র্যাজুয়েটদের সম্ভাবনাময় কর্মজীবনের কথা উল্লেখ করেন। অধ্যাপক ম্যাককিনন জলবায়ু পরিবর্তনের মতো চলমান ঝুঁকির সামনের সারিতে থাকা বাংলাদেশের মতো রাষ্ট্রগুলোর পরিবেশকেন্দ্রিক সমস্যা ও সংকট মোকাবিলার জন্যে সাপ্লাই চেইন বিষয়ে জ্ঞান ও দক্ষতা রাখে এমন যোগ্য গ্র্যাজুয়েট তৈরি করা উচিত বলে মত দেন। সেইসঙ্গে তিনি গ্র্যাজুয়েটদের উৎসাহিত করেন তারা যেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হয়ে তাদের অর্জিত জ্ঞান ও দক্ষতা কাজে লাগিয়ে বিশ্বের উন্নয়নে ইতিবাচক অবদান রাখতে পারে।

সমাবর্তনে আরও বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী, বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শামস রহমান।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।