ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবি ভর্তি পরীক্ষা: প্রতি আসনের জন্য লড়বেন ৪২ জন শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৮ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
রাবি ভর্তি পরীক্ষা: প্রতি আসনের জন্য লড়বেন ৪২ জন শিক্ষার্থী

রাজশাহী: আগামী বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।  

শুক্রবার (১ মার্চ) বিকেলে শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ও স্নাতক শ্রেণিতে ভর্তি সংক্রান্ত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রাবি উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে প্রাথমিক পর্যায়ে রাজশাহীর পাশাপাশি ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও খুলনায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এই ক্ষেত্রে শিক্ষার্থীদের ব্যয় বাড়তে পারে জানিয়ে তিনি একটি পরিসংখ্যান তুলে ধরেন।

এদিকে আগামী ৫ মার্চ থেকে ১ম বর্ষ স্নাতক (সম্মান)/ সম্মান শ্রেণিতে ভর্তি-পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতি আসনের বিপরীতে ৪২ জন করে শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বলেন, এ বছর বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা চার হাজার ৪৩৮টি এবং কোটা বাদে আসন সংখ্যা তিন হাজার ৯০৪টি। এই আসনের বিপরীতে মোট এক লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। ‘এ’ ইউনিটে ৭৪ হাজার ৭৮৫টি, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি এবং ‘সি’ ইউনিটে ৭৬ হাজার ৩৫৪টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়েছে। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫৪ হাজার ৯৭৭।

এর মধ্যে আবেদনকারী ছাত্রের সংখ্যা ৯০ হাজার ৪৫৬ জন এবং আবেদনকারী ছাত্রীর সংখ্যা ৬৪ হাজার ৫২১ জন। তবে কোটা বাদে আবেদনকারীর সংখ্যা ‘এ’ ইউনিটে ৬৯ হাজার ৫২৭টি, 'বি' ইউনিটে ৩২ হাজার ৬১৪টি এবং ‘সি’ ইউনিটে ৭০ হাজার ৯৭৬টি। তিন দিনব্যাপী পরীক্ষা শেষ হবে আগামী ৭ মার্চ। পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি শেষ বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

বাংলাদেশ সময়: ০০৪৮ ঘণ্টা, মার্চ ০২, ২০২৪
এসএস/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।