ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে যা জানা গেল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে যা জানা গেল

ঢাকা: তীব্র তাপপ্রবাহে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’র একটি ভিডিও গণমাধ্যমে বেশ সাড়া ফেলে রোববার (২১ এপ্রিল)।

ভিডিওতে দেখা যায়, বিশ্ববিদ্যালয় ভবনের সাততলার পাশ থেকে মইয়ের মাধ্যমে উপর থেকে পানি ছিটানো হচ্ছে।

 

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বড় মাঠে ‘কৃত্রিম বৃষ্টি’ এড়াতে অনেককে ছাতা মাথায় ঘোরাফেরা করতে দেখা যায়। অনেককে ভিজতে দৌড়ে যেতে দেখা যায়।  

মজার বিষয় হলো- এ কৃত্রিম বৃষ্টি ছিল মূলত বিশ্ববিদ্যালয়ের অগ্নিনির্বাপণ মহড়ার অংশ।

বারিধারা ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ কর্মকর্তা সৈয়দ মনিরুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থীসহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স যৌথভাবে ঘণ্টাব্যাপী মহড়ায় অংশ নেন।  

তিনি জানান, মহড়ার অংশ হিসেবে রোববার বেলা ১১টায় ১১তলা ভবনের সাততলায় আগুন জ্বলে ওঠে। এরপর ফায়ার অ্যালার্ম বাজে। অংশগ্রহণকারীদের নির্দেশনা দেওয়া হয়, কীভাবে আগুনের সময়ে সাততলা থেকে সরে যেতে হবে।

মহড়ার অংশ হিসেবে প্রাথমিক চিকিৎসা দেওয়ারও মহড়া করা হয়। আটতলা ও নিচতলা থেকে দুজনকে সরিয়ে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়ার মহড়াও হয়।

ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, এরপর মই ব্যবহার করে ৬৪ ফুট থেকে তিনটি ভিন্ন নজেল দিয়ে স্প্রেয়ি, ফগিং ও জেটিং করা হয়।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।