ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ফিলিস্তিনি নারীদের জন্য বৃত্তি ঘোষণা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, মে ২১, ২০২৪
নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ফিলিস্তিনি নারীদের জন্য বৃত্তি ঘোষণা

ঢাকা: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ‘আন্তর্জাতিক আইনে প্যালেস্টাইনের স্বীকৃতি ও রাষ্ট্রদূত হিসেবে আমার জীবন’ শীর্ষক একটি আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  

মঙ্গলবার (২১ মে) এনএসইউ মুট কোর্ট রুমে এনএসইউ আইন বিভাগ অনুষ্ঠানটি আয়োজন করে।

ফিলিস্তিনের জন্য এক মিনিট নীরবতার মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও বক্তা ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান। রাষ্ট্রদূত তার বক্তব্যে আন্তর্জাতিক অঙ্গনে প্যালেস্টাইনের স্বীকৃতির পেছনে আন্তর্জাতিক আইনি জটিল দিকগুলো তুলে ধরেন। পাশাপাশি শ্রোতাদের সঙ্গে রাষ্ট্রদূত হিসেবে তার অভিজ্ঞতা থেকে ব্যক্তিগত কিছু ঘটনাও তুলে ধরেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। তিনি শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে আন্তর্জাতিক আইনের একাডেমিক ও ব্যবহারিক দক্ষতা বাড়ানোর জন্য এ ধরনের আলোচনার গুরুত্বের ওপর জোর দেন।

এছাড়া উপচার্য রাষ্ট্রদূতের কাছে ১৬ জন ফিলিস্তিনি শিক্ষার্থীকে ফুল স্কলারশিপ দেওয়ার ঘোষণা দেন বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উদ্বোধনী বক্তব্য দেন নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক এসকে তৌফিক এম হক।

অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির আন্তর্জাতিক আইনের অধ্যাপক মো. রিজওয়ানুল ইসলাম ফিলিস্তিনের স্বীকৃতির জন্য প্রাসঙ্গিক আইনি নজির ও আন্তর্জাতিক চুক্তিগুলোর গভীর বিশ্লেষণ করে বলেন, প্যালেস্টাইনের কূটনৈতিক প্রচেষ্টায় চ্যালেঞ্জ ও সুযোগের একটি বিস্তৃত জায়গা রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান ব্যারিস্টার আরাফাত হোসেন খানের সভাপতিত্বে সেশনটি সঞ্চালনা করেন আইন বিভাগের সিনিয়র লেকচারার সাকিব রহমান।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, মে ২১, ২০২৪
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।