ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ইকো-স্মার্ট ডাস্টবিন বসালো রাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, জুন ৩, ২০২৪
ইকো-স্মার্ট ডাস্টবিন বসালো রাবি

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে ইকো-স্মার্ট ডাস্টবিন স্থাপন করেছে। সোমবার (৩ জুন) সায়েন্স ক্লাবের ‘পরিবেশ সপ্তাহ ২০২৪’ পালনের অংশ হিসেবে এ নতুন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

রাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল হাসান যৌথভাবে এ কার্যক্রম উদ্বোধন করেন।

আজ রাবি ক্যাম্পাসের ১৩টি স্থানে প্লাস্টিক, পচনশীল ও কাচ এই তিন ধরনের ‘ইকো-স্মার্ট ডাস্টবিন’ স্থাপন করা হয়েছে। আর এর পাশাপাশি ছয়টি সাধারণ ডাস্টবিনও স্থাপন করা হচ্ছে। ক্লাবের এ উদ্যোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন সহযোগিতা করছে।

রাবির উপ-উপাচার্য প্রফেসর ড. সুলতান-উল ইসলাম বলেন, নিশ্চয়ই রাবি সায়েন্স ক্লাবের এটি একটি অনন্য প্রশংসনীয় উদ্যোগ। তবে শুধু ডাস্টবিন স্থাপন করলেই হবে না সবাই যাতে এটি সঠিকভাবে ব্যবহার করে সেটাও নিশ্চিত করতে হবে।

সায়েন্স ক্লাবের সভাপতি মাসুদ বলেন, বর্তমান পরিবেশ ও জলবায়ুর অবস্থা খুবই শোচনীয়, এ নিয়ে এখনই জনসচেতনতা তৈরি না হলে অদূর ভবিষ্যতে পৃথিবী অবাসযোগ্য হয়ে পড়বে। এরই মধ্যে আমাদের রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায় ভয়াবহ দূষণের শীর্ষে রয়েছে। এসব এলাকা মানুষ ও জীববৈচিত্র্যের জন্যও মারাত্মক হুমকিস্বরূপ। তাই মাটি ও পরিবেশ দূষণরোধে ইকো স্মার্ট ডাস্টবিন স্থাপন করছি। আমি রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আন্তরিক ধন্যবাদ জানাই তাদের সার্বিক সাহায্য ও সহযোগিতার জন্য।

এদিকে এই উদ্যোগ ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং রাজশাহী অঞ্চলের বিভিন্ন স্কুল ও কলেজে প্রায় চার হাজারের অধিক গাছ বিতরণের উদ্যোগ নিয়েছে রাবি সায়েন্স ক্লাব।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, জুন ০৩, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।