ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

লাগাতার অবস্থান ধর্মঘট যাবেন নন-এমপিও শিক্ষকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১২

ঢাকা: রোববারের (২৬ আগস্ট) মধ্যে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করা না হলে ২ সেপ্টেম্বর থেকে লাগাতার অবস্থান কর্মসূচিতে যাবেন শিক্ষকরা।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী জাতীয় প্রেসক্লাব চত্বরে এই লাগাতার অবস্থান ধর্মঘট পালনের কথা পুনর্ব্যক্ত করেছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোট ও বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী পরিষদ।



শুক্রবার রাজধানীর তোপখানা রোডস্থ সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ ড. আলমগীর কবীর মিলন সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, ২ সেপ্টেম্বর সারাদেশের ৭ হাজার নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা প্রেসক্লাব চত্বরে লাগাতার অবস্থান ধর্মঘট শুরু করবেন এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত সকল নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ থাকবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরপরই নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি করার ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু প্রথম বছরে ১ হাজার ৬১২টি নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলেও পরবর্তীতে রহস্যজনক কারণে এমপিওভুক্ত বন্ধ রাখা হয়েছে। শিক্ষকদের আন্দোলনের চাপে গত ২৭ জুলাই শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তা বাস্তবায়িত হয়নি। ফলে ৭ হাজারের অধিক শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ১৫ হাজার শিক্ষক-কর্মচারী এখন হতাশায় ভুগছেন।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, চলতি অর্থবছরের বাজেটে এমপিও বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানের জন্য কোনো বরাদ্দ রাখা হয়নি। এ অবস্থায় শিক্ষকদের ন্যায্য দাবি আদায়ে এমপিওভুক্তির এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষকরা রাজপথ ছাড়বে না।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রভাষক এম সুশান্ত, সাংগঠনিক সম্পাদক প্রভাষক বাবুল আক্তার, বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী পরিষদের সভাপতি  মো. হানিফ উল্লাহ, সাধারণ সম্পাদক এ কে এম জহিরুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১২
এসআর/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa