ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ঢাবির ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ৯৪৫ কোটি ১৫ লাখ ৪৫ হাজার টাকা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
ঢাবির ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ৯৪৫ কোটি ১৫ লাখ ৪৫ হাজার টাকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৯৪৫ কোটি ১৫ লাখ ৪৫ হাজার টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে।

এছাড়া ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ৫৯ কোটি ১৫ লাখ ৯১ হাজার টাকা বৃদ্ধি করে ৯৭৩ কোটি ৫ লক্ষ ৭৮ হাজার টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করা হয়েছে।

 

বুধবার (২৬ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত বার্ষিক সিনেট সভায় বাজেট উপস্থাপন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।  

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিনেট চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। এতে আরও উপস্থিত রয়েছেন উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) ড. সীতেশ চন্দ্র বাছার।  

এবছরের বাজেটে বেতন, ভাতা ও পেনশন বাবদ ৬৩৩ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে, যা মোট ব্যয়ের ৬৭ শতাংশ।  

গবেষণা মঞ্জুরি বাবদ ২০ কোটি ৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, যা মোট ব্যয়ের ২.১২ শতাংশ।  

বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে পাওয়া যাবে ৮০৪ কোটি ৪১ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৯০ কোটি টাকা।  

এবছরের বাজেটে ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৫০ কোটি ৭৪ লাখ ৪৫ হাজার টাকা, যা প্রাক্কলিত ব্যয়ের ৫.৩৭%।  

লিখিত বক্তব্যে অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, ২০২৩-২০২৪ সালের মূল বাজেট ছিল ৯১৩ কোটি ৮৯ লক্ষ ৮৭ হাজার টাকা। সংশোধিত বাজেটে ৫৯ কোটি ১৫ লাখ ৯১ হাজার বৃদ্ধি করে সংশোধিত বাজেট দাড়ায় ৯৭৩ কোটি ৫ লাখ ৭৮ হাজার টাকা।  

তিনি বলেন, ২০২৩-২৪ অথবছরের সংশোধিত বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অনুদান ৭৭৬ কোটি ৬৮ লক্ষ টাকা এবং নিজস্ব আয় হিসেবে ৯০ কোটি টাকাসহ আয় ধরা হয়েছে ৮৯১ কোটি ৬৮ লক্ষ টাকা। ফলে ঘাটতি দাঁড়িয়েছে ৮১ কোটি ৩৭ লক্ষ ৭৮ হাজার টাকা মাত্র, যা মোট প্রাক্কলিত ব্যয়ের ৮.৩৬%।  

কোষাধ্যক্ষ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো লাভজনক প্রতিষ্ঠান নয় বিধায় তহবিল থেকে ঘাটতি মেটানো সম্ভব হবে না। প্রতিবছর এভাবে তহবিলের ঘাটতি হলে বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন কষ্টসাধ্য হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়ের নতুন নতুন খাত অথবা সরকারের নিকট হতে বিশেষ অনুদান চাওয়া যেতে পারে।  

উল্লেখ্য, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিকট ঢাকা বিশ্ববিদ্যালয় ১১৩১ কোটি ১৭ লক্ষ ১৪ হাজার টাকার চাহিদা পেশ করে। ইউজিসি  বরাদ্দ করে মাত্র ৮০৪ কোটি ৪১ লক্ষ টাকা। চাহিদার তুলনায় বরাদ্দের পরিমাণ ৩২৬ কোটি ৭৬ লক্ষ ১৪ হাজার টাকা কম।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।