ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

আলিয়া মাদরাসাগুলোয় যুগোপযোগী শিক্ষা ব্যবস্থার প্রবর্তনের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
আলিয়া মাদরাসাগুলোয় যুগোপযোগী শিক্ষা ব্যবস্থার প্রবর্তনের আহ্বান

ঢাকা: ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শামছুল আলম বলেছেন, আলিয়া মাদরাসাগুলোয় শিক্ষার আধুনিকীকরণ ও মানোন্নয়নের জন্য দরকার শিক্ষকদের উন্নত বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও মানসম্মত শিক্ষা ব্যবস্থার আদলে যুগোপযোগী শিক্ষা ব্যবস্থার প্রবর্তন। এ ব্যবস্থা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়িত হলে শিক্ষার্থীরা সার্বিক শিক্ষার উন্নতির পূর্ণাঙ্গ অভীষ্ট লক্ষ্যে পৌঁছে যাবে বলে তিনি বিশ্বাস করেন।

ঐতিহাসিক আলিয়া মাদরাসা শিক্ষা দিবস উপলক্ষে মঙ্গলবার (১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে বাংলাদেশ মাদরাসা ছাত্রকল্যাণ পরিষদ কর্তৃক আয়োজিত এক সেমিনারে উপাচার্য প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।

তিনি বলেন, আলিয়া মাদরাসার শিক্ষা ব্যবস্থার ইতিহাস আমাদের জীবনে এক সোনালী অধ্যায় হয়ে আছে। এ শিক্ষা ব্যবস্থা তার সৃষ্টি থেকে আজ পর্যন্ত মাদরাসা শিক্ষার সঙ্গে সাধারণ শিক্ষার সমন্বয় করে মাদরাসা শিক্ষার্থীদের যেকোনো বিষয়ে পারদর্শিতা, মেধা-বুদ্ধিভিত্তিক চর্চা ও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সমকক্ষতা সৃষ্টি করার ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। দেশ পরিচালনা ও জাতি গঠনে এই আলিয়া মাদরাসার অবদান অনস্বীকার্য।

আলিয়া মাদরাসার শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভাইস চ্যান্সেলর বলেন, আলিয়া মাদরাসা আমার হৃদয়ের সঙ্গে সম্পর্কিত। সততা ও যোগ্যতা থাকলে শত্রুও আপনার সুনাম করতে প্রস্তুত থাকবে। তাই তিনি আলিয়া মাদরাসার শিক্ষার্থীদেরকে দক্ষ, যোগ্য ও সততা নিয়ে নিজেকে গড়ে তোলার আহ্বান জানান।

বাংলাদেশ মাদরাসা ছাত্রকল্যাণ পরিষদের উপদেষ্টা অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীনের সভাপতিত্বে সেমিনারটিতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের প্রফেসর ড. আ.ক.ম আব্দুল কাদের। প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইসলামি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. আব্দুছ ছবুর মাতুব্বর।

সেমিনারে উদ্বোধনী বক্তব্য দেন মাদরাসা ছাত্রকল্যাণ পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা মাওলানা কেফায়েত উল্লাহ ও সঞ্চালনা করেন পরিষদের আহ্বায়ক মাওলানা মু. তৈয়ব হোসাইন।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।