ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

‘১২-১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ধরে রাখতে পারবো না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪
‘১২-১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ধরে রাখতে পারবো না’ ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষার উদ্দেশ্য না নিয়ে শুধু অর্থ রোজগারের জন্য ১২ থেকে ১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ধরে রাখা যাবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে ‘অ্যাপস প্রতিযোগিতা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।



দেশে বর্তমানে ৩৬টি সরকারি এবং ৮০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে জানিয়ে মন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনেক বেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। কিন্তু কেউ কেউ শিক্ষার চেয়ে ব্যবসা নিয়ে ব্যস্ত। তাদের বারবার বলেও পরিবর্তন করানো যায়নি।

“শুধু অর্থ রোজগারের জন্য বিশ্ববিদ্যালয় হবে না। এমন ১২-১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আমরা ধরে রাখতে পারবো না। কিন্তু হাইকোর্টের অর্ডারের কারণে এখনো পারছি না। ”

বিশ্ববিদ্যালয়কে গতানুগতিক শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করতে চাই জানিয়ে মন্ত্রী বলেন, শিক্ষকরা ক্লাসে আসবেন, বক্তব্য দিবেন, চলে যাবেন, নামকাওয়াস্তে গবেষণা হবে- এভাবে আর বিশ্ববিদ্যালয় চলবে না।

বিশ্ববিদ্যালগুলোকে শুধু বক্তৃতার মধ্যে সীমাবদ্ধ রাখতে চাই না জানিয়ে মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণার জন্য কোটি কোটি টাকা দিচ্ছি। নতুন নতুন জ্ঞানচর্চা, গবেষণার ধারায় এগিয়ে আসতে হবে।

শিক্ষায় মেয়েদের অব্যাহত ধারায় আগামী ছয় বছরের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে ছেলে-মেয়ে সমান হবে বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার‌্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

আরো বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ইএটিএল’র ম্যানেজিং ডিরেক্টর এ এ মুবিন খান।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।