ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

তরুণরাই চাইবে সরকারের জবাবদিহিতা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
তরুণরাই চাইবে সরকারের জবাবদিহিতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের সার্বিক উন্নয়নের ক্ষেত্রে সরকার কোন খাতে কত ব্যয় করলো, কেন ব্যয় করলো বা কিভাবে ব্যয় করলো- এর সবকিছুর জবাবদিহিতা তরুণদেরই চাইতে হবে বলে মন্তব্য করেছেন অর্থপ্রতিমন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত ‘৩য় আরবান ডায়লগ-২০১৫’ শীর্ষক এক সংলাপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।



দুদিনব্যাপী এই সংলাপ যৌথভাবে আয়োজন করেছে আরবান আইএনজিও ফোরাম বাংলাদেশ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের আরবান রিসাইলেন্স সেন্টার।

প্রতিমন্ত্রী বলেন, সরকার প্রতিবছর লাখ লাখ কোটি টাকার বাজেট দেয়। কিন্তু প্রতিটি ক্ষেত্রে তা সঠিকভাবে বরাদ্দ দেওয়া হয় না। কারণ অনেক ক্ষেত্রে রাজনৈতিক কারণেই সরকারকে আপোষ করতে হয়। কিন্তু সরকার আপোষ করলেও তরুণ ও যুবকদের হতে হবে আপোষহীন। সরকারের কাছে তাদের প্রতিটি কাজ ও ব্যয়ের খাতের জবাবদিহিতা চাইতে হবে তরুণদের। যাতে অগ্রাধিকার ক্ষেত্রগুলোতে সরকার সঠিকভাবে অর্থ বরাদ্দ করতে পারে।

এম এম মান্নান আরও বলেন, কোনো দেশের উন্নয়নে দরকার সঠিক পরিকল্পনা প্রণয়ন। বুঝতে হবে মূল সমস্যা। মূল সমস্যাগুলো চিহ্নিত করে অগ্রাধিকারের ভিত্তিতে পরিকল্পনা মাফিক কাজ করলে উন্নয়ন আরও ত্বরান্বিত হবে।

শহরগুলোর উন্নয়নে সঠিক পরিকল্পনা প্রণয়ন করে কাজ করলে নাগরিক সমস্যা অনেকাংশেই দূর করা সম্ভব বলেও মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

হ্যাবিটেট ফর হিউম্যানিটির জাতীয় পরিচালক জন এ আর্মস্ট্রং এর সভাপতিত্বে সংলাপে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহিদুল্লাহ মিয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
এসএ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।