ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

খান একাডেমির শিক্ষোপকরণ অনুবাদে ঢাবির আইইআর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৫
খান একাডেমির শিক্ষোপকরণ অনুবাদে ঢাবির আইইআর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: খান একাডেমির শিক্ষাবিষয়ক ওয়েব উপকরণ বাংলায় অনুবাদ করার জন্য গ্রামীণফোন ও আগামী আয়োজিত অনুবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) শিক্ষার্থীরা।
 
বুধবার (২৬ আগস্ট) আইইআর-এর পরিচালক অধ্যাপক ড. আব্দুল আউয়াল খান ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন।


 
গ্রামীণফোন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, খান একাডেমির ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য বিষয় বাংলায় রূপান্তর করার জন্য এক সঙ্গে কাজ করছে গ্রামীণফোন ও আগামী।
 
সবাইকে সবখানে বিনামূল্যে বিশ্বমানের শিক্ষা দেওয়ার লক্ষ্যে ২০০৬ সালে অলাভজনক শিক্ষামূলক প্রতিষ্ঠান খান একাডেমি প্রতিষ্ঠা করেন শিক্ষাব্রতী সালমান খান।
 
ওয়েব মেটেরিয়াল বাংলায় রূপান্তর প্রক্রিয়াকে ত্বরান্বিত করার জন্য অনুবাদ কর্মসূচি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হচ্ছে। খান একাডেমির কন্টেন্টগুলো বাংলায় অনুবাদ করা হয়ে গেলে তা বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের সাহায্য করবে। তারা সহজেই অনলাইন থেকে মানসম্পন্ন শিক্ষাবিষয়ক উপকরণ সংগ্রহ করতে পারবেন।
 
গ্রামীণফোনের ইন্টারনেট ফর অল লক্ষ্য অর্জনের পথে এটি একটি কর্পোরেট রেসপন্সিবিলিটি উদ্যোগ।
 
বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৫
এমআইএইচ/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।