ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

আইইউবিতে জলবায়ু ও অভিযোজন বিষয়ে কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
আইইউবিতে জলবায়ু ও অভিযোজন বিষয়ে কর্মশালা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) জলবায়ু পরিবর্তন ও অভিযোজন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) আইইউবি’র বসুন্ধরা ক্যাম্পাসে ‘আইসিসিসিএডি প্যাথওয়ে টু প্যারিস: অ্যাকটিভেটিং দ্য অ্যাডাপশন ওয়ার্ক স্ট্রিম’ শীর্ষক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভোলোপমেন্টের (আইসিসিসিএডি) আয়োজনে এ কর্মশালায় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিভিন্ন প্রসঙ্গে আলোচনা করা হয়।

কর্মশালায় তিনটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। এর মধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও বিশিষ্ট পরিবেশবিদ ড. আইনুন নিশাতের গবেষণা প্রতিবেদন ‘বাংলাদেশের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তরুণদের ভূমিকা’ শীর্ষক নিবন্ধ প্রকাশ করা হয়।

এছাড়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক প্রফেসর মিজান আর খান দুটি নিবন্ধ প্রতিবেদন প্রকাশ করেন। জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের খাপখাওয়ানো এবং জলবায়ু পরিবর্তনের রূপরেখা সম্মেলন ও প্রসঙ্গ-২০১৫ বিষয়ে দু’টি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইসিসিসিএডি’র ডেপুটি ডিরেক্টর ইনা এফ ইসলাম। কর্মশালায় আলোচনা করা হয় জলবায়ু পরিবর্তন বিশ্ব এবং বাংলাদেশ নিয়ে। এছাড়া উঠে আসে পরিবর্তিত জলবায়ুতে অভিযোজন প্রক্রিয়ার নানা দিক প্রসঙ্গেও।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।