ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

শাবিপ্রবি’তে তদন্ত কমিটি গঠন, শিক্ষকদের ৩ দিনের কর্মসূচি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
শাবিপ্রবি’তে তদন্ত কমিটি গঠন, শিক্ষকদের ৩ দিনের কর্মসূচি

শাবিপ্রবি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের ওপর হামলার ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিকে হামলার প্রতিবাদে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনকারী শিক্ষকরা।

তদন্ত কমিটি গঠনের ঘোষণা দিয়ে এ ঘটনায় উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূঁইয়া নিজেই লাঞ্ছিত হয়েছেন বলে সংবাদ সম্মেলন করে মন্তব্য করেছেন।

তদন্তে কমিটির সদস্যরা হলেন- অধ্যাপক সাবিনা ইসলাম, বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী এবং আমিনা পারভীন।

তদন্ত কমিটি যতো দ্রুত সম্ভব তাদের রিপোর্ট জমা দেবে বলে জানান উপাচার্য। তবে শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার বিষয়ে উপাচার্য বলেন, একাডেমিক কাউন্সিলে আসার সময় শিক্ষকরা আমাকে লাঞ্ছিত করেছেন। একাডেমিক কাউন্সিল ছাত্রদের স্বার্থসংশ্লিষ্ট, তাই কোনো ছাত্র যদি ব্যক্তিগতভাবে তাদের বাধা দেয় এবং তারা কোনো ছাত্র সংগঠনের অন্তর্ভুক্ত হয় তবে সেটা তাদের ব্যাপার।

শিক্ষকদের ওপর হামলা মিডিয়ায় এসেছে, তবে এ বিষয়ে তিনি কোনো অভিযোগ পাননি বলে দাবি করেন অধ্যাপক ড. আমিনুল হক ভূঁইয়া। তিনি বলেন, এখানে আমাকে লাঞ্ছিত করেছে শিক্ষকরা। তাই এ বিষয়টি তদন্ত হওয়া দরকার।

একই সঙ্গে শিক্ষকদের ওপর হামলার ঘটনাকে ছাত্রদের সঙ্গে ধাক্কাধাক্কি বলে অভিহিত করেন তিনি।

এদিকে আন্দোলনকারী শিক্ষকরা হামলার প্রতিবাদে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনের মুখপাত্র অধ্যাপক সামসুল আলম।

কর্মসূচির মধ্যে রয়েছে মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় কালোব্যাজ ধারণ, মৌনমিছিল ও সমাবেশ, বুধবার (০২ সেপ্টেম্বর) অর্ধদিবস কর্মবিরতি, কালোব্যাজ ধারণ, র‌্যালি ও সমাবেশ এবং বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রতীকী অনশন ও কালোব্যাজ ধারণ।

এর মাধ্যমে সমস্যার সমাধান না হলে ওই দিন সমাবেশ করে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে তিনি জানান।

এদিকে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন ‘মহান মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তার চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’র আহবায়ক অধ্যাপক ড. আকতারুল ইসলাম এবং বিএনপি জামায়াতপন্থী ‘মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশি জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধে শ্রদ্ধাশীল শিক্ষকবৃন্দ’র আহ্বায়ক অধ্যাপক সাজেদুল করিম।

এক বিবৃতিতে উভয় সংগঠনের নেতারা এ ঘটনা তদন্তে একটি উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে প্রকৃত অপরাধীদের যথাযথ শাস্তির দাবি করেন।

এছাড়া এ ঘটনায় নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় অফিসার্স সমিতি, বিশ্ববিদ্যালয় সম্মিলিত সাংস্কৃতিক জোট।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।