ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢিলেমি কমেছে ঢাবির জনসংযোগ দফতরের

সাখাওয়াত আমিন, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৫
ঢিলেমি কমেছে ঢাবির জনসংযোগ দফতরের ড. নুর ই ইসলাম/ছবি: বাংলানিউজেটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: একটা সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গুরুত্বপূর্ণ সিদ্ধান্তসহ সারাদিনের ঘটনাবলী জানতে বিকেলে বা সন্ধ্যায় জনসংযোগ দফতরে গিয়ে ভিড় করতেন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকেরা। সময়ের সঙ্গে বদলে গেছে সে চিত্র।

জনসংযোগ দফতরের ইস্যুকৃত সংবাদ বিজ্ঞপ্তিগুলো সংগ্রহ করতে আর সেখানে ভিড় করতে হচ্ছে না, ইন্টারনেটের কল্যাণে সে সংবাদ পাঠিয়ে দেওয়া হচ্ছে রিপোর্টারদের ইমেইলে।

সংবাদগুরুত্ব বুঝে রিপোর্টাররা এসব বিজ্ঞপ্তি থেকে তার প্রতিষ্ঠানের জন্য তৈরি করছেন রিপোর্ট। কোনো তথ্য ঘাটতি থাকলে বা সংশ্লিষ্ট বিষয়ে আরও কিছু জানার থাকলে রিপোর্টাররা সঙ্গে সঙ্গে যোগাযোগ করছেন জনসংযোগ দফতরের পরিচালকের সঙ্গে। পেয়ে যাচ্ছেন কাঙ্ক্ষিত তথ্য।

বেশ ক’বছর আগে ইমেইলের মাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো শুরু হলেও তা সময়মত পাঠাতে এক ধরনের ঢিলেমি দেখা যাচ্ছিল জনসংযোগ দফতরের। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও কর্মসূচি সকালে হলে তার খবর জানানো হচ্ছিল সন্ধ্যায়, আর বিকেলের সিদ্ধান্ত বা কর্মসূচির খবর জানানো হচ্ছিল তার পরের দিন।

তবে এবার সে ঢিলেমি কাটতে শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত আসার পরপরই তা বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হচ্ছে। ফলে সুবিধা পাচ্ছেন অনলাইন নিউজপোর্টাল ও টেলিভিশনের রিপোর্টাররা।

২০১৪ সালের ২৯ জুন দফতরের বর্তমান পরিচালক ড. নুর ই ইসলাম দায়িত্ব নেওয়ার পর আক্ষরিক অর্থেই গতি পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর। কোনো সংবাদ পাওয়ার জন্য এখন আর বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হয় না। বিশ্ববিদ্যালয় থেকে গুরুত্বপ‍ূর্ণ কোনো সিদ্ধান্ত এলে অল্প সময়ের মধ্যেই তা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হচ্ছে। পাঠিয়ে দেওয়া হচ্ছে গণমাধ্যম অফিসে এবং বিশ্ববিদ্যালয় রিপোর্টারদের মেইলে।

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, ছুটির দিনেও ছুটিতে থাকছে না জনসংযোগ দফতর। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকা সত্ত্বেও এই দিনগুলোতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনো সিদ্ধান্ত বা কর্মসূচি থাকলে তার বিজ্ঞপ্তি ওই দিনেই পাঠিয়ে দেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে ড. নুর ই ইসলাম বাংলানিউজকে বলেন, সময় বদলেছে। এখন আর আগের দিন নেই যে সন্ধ্যা নাগাদ কোনো মতে একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে দিলেই হল। এখন অনলাইনের যুগ। মুহূর্তের সংবাদ মুহূর্তেই প্রকাশ হচ্ছে। তাই আমরাও চেষ্টা করি সর্বদা আপডেট থাকতে।

বিশ্ববিদ্যালয় রিপোর্টারদের কাছে সেলু ভাই নামে পরিচিত ড. নুর ই ইসলামকে অত্যন্ত সজ্জন ও সদালাপী হিসেবেও দেখেন তারা। পিএইচিডি ডিগ্রিধারী এ পরিচালক বাংলা একাডেমির সাবেক ফেলোও ছিলেন। দেশ-বিদেশে তার শতাধিক প্রবন্ধ-নিবন্ধ প্রকাশিত হয়েছে। বিভিন্ন বিষয়ের ওপর পূর্ণাঙ্গ বইও লিখেছেন বেশ ক’টি। যে কোনো প্রয়োজনেই রিপোর্টাররা তার শরণাপন্ন হলে হতাশ করেন না।

ড. ন‍ুর ই ইসলাম দায়িত্ব নেওয়ার পর সংবাদ বিজ্ঞপ্তি পাঠানোর গতি যেমন বেড়েছে, সমান তালে বেড়েছে সংখ্যাও। ২০১৫ সালের আগস্ট মাস পর্যন্ত জনসংযোগ দফতরের পাঠানো বিজ্ঞপ্তির সংখ্যা প্রায় ১ হাজার ৪শ’। উল্লেখযোগ্য ঘটনাবলীর ছবিও থাকছে থাকছে বিজ্ঞপ্তির সঙ্গে।

দফতরের ফটো বিভাগের প্রধান দায়িত্বে রয়েছেন আনোয়ার হোসেন মজুমদার (সহকারী পরিচালক)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী এ ফটোগ্রাফারের বিভিন্ন প্রাতিষ্ঠানিক কোর্সও রয়েছে ফটোগ্রাফির ওপরে। দক্ষ এ ফটোগ্রাফারের ঝকঝকে ছবি সংবাদের গুরুত্ব বাড়িয়ে দেয় আরও।

মোট ১২ জন কর্মকর্তা নিয়ে পরিচালিত হচ্ছে জনসংযোগ দফতর। এরমধ্যে একজন পরিচালক দুইজন উপ-পরিচালক, ছয়জন সহকারী পরিচালক, একজন করে প্রকাশনা ও সেকশন অফিসার এবং একজন সহকারী ফটোগ্রাফার।

জনসংযোগ দফতরের সাম্প্রতিক কর্মকাণ্ডে সন্তুষ্ট বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরাও।

দৈনিক জনকণ্ঠ’র বিশ্ববিদ্যালয় প্রতিবেদক মুহাম্মদ ইব্রাহিম সুজন বাংলানিউজকে বলেন, আমি তিন বছর ধরে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা করছি। আগের যে কোনো সময়ের চেয়ে জনসংযোগ দফতর এখন অনেক বেশি সক্রিয়। তথ্য সহায়তার ব্যাপারেও তারা বেশ আন্তরিক।

একই মত দৈনিক করতোয়ার মোতাসিম বিল্লাহ এবং ইংরেজি দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্টে’র আনিসুর রহমানেরও।

এদিকে, জনসংযোগ দফতরের অধীনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় খোলা হয়েছে তথ্যকেন্দ্র। এই তথ্যকেন্দ্র থেকে উপকৃত হচ্ছেন শিক্ষক-শিক্ষার্থীসহ তাদের অভিভাবকরাও। একাডেমিক কার্যক্রমের কোন দফতর কোথায় অবস্থিত তা যেমন জানা যাচ্ছে, তেমনি কোনো বিষয়ে সমস্যায় পড়লে প্রয়োজনীয় তথ্য সহায়তাও মিলছে এখান থেকে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৫
এসএ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।