ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শুমারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৫
কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শুমারি

ঢাকা: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অধিভুক্ত ৬ হাজার ৮৬৪ শিক্ষা প্রতিষ্ঠানে প্রথম বারের মতো শুরু হয়েছে শুমারি।

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভিইটি) প্রতিষ্ঠান শুমারি-২০১৫’র আওতায় এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবং জাতীয় দক্ষতা উন্নয়ন পরিষদ (এনএসডিসি)।



বুধবার (০২ সেপ্টেম্বর) নগরীর শেরে বাংলা নগর পরিকল্পনা কমিশনে এই শুমারির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে নার্সিংয়ের ওপরে প্রশিক্ষণ দিয়ে দক্ষদের বাইরে পাঠানো হয়। আমাদের দেশে এর অভাব রয়েছে।

মন্ত্রী বলেন, প্রাইভেট খাতে অনেক হাসপাতাল আছে। যেখানে নার্সিং শিক্ষা দেওয়া যায়। আমরা বাইরে নার্স পাঠাতে পারি না। কারণ হিসেবে দক্ষ নার্সের ঘাটতির কথাও উল্লেখ করেন তিনি।

বিবিএস সূত্রে জানা যায়, পহেলা সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই শুমারির মূল লক্ষ্য হলো- প্রতিষ্ঠানিকভাবে যেসব কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ দেওয়ার সুযোগ রয়েছে সেসব প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য তুলে ধরা।

প্রতিষ্ঠানের ধরন, মালিকানা, শিক্ষার্থীর সংখ্যা, ল্যাব, চাকুরির সুবিধা ইত্যাদি বিষয় শুমারিতে স্থান পাবে বলে সূত্র জানায়।

এ সময় উপস্থিত ছিলেন-অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, আইএমইডি সচিব মোহাম্মদ শহিদুল্লাহ খন্দকার, বিবিএস সচিব কানিজ ফাতেমা, পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, হুমায়ুন খালিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৫
এমআইএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।