ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ব্যক্তিগত বিরোধেই শাবিতে শিক্ষকদের আন্দোলন

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫
ব্যক্তিগত বিরোধেই শাবিতে শিক্ষকদের আন্দোলন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শাবিপ্রবি: ব্যক্তিগত বিরোধ থেকেই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষকদের আন্দোলন বলে নিজেদের অবস্থান পরিষ্কার করলেন ‍উপাচার্যের পক্ষে অবস্থানকারী শিক্ষকরা।

সোমবার (০৭ সেপ্টেম্বর) দুপুর ১টায় ব্শ্বিবিদ্যালয়ের একাডেমিক ভবন-সি এর ২০৯ নম্বর রুমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিষয়টি পরিষ্কার করেন মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষক সমিতির আহবায়ক অধ্যাপক ড. আখতারুল ইসলাম।



লিখিত বক্তব্যে অধ্যাপক ড. মো আখতারুল ইসলাম বলেন, উপাচার্যের বিরুদ্ধে আনীত অভিযোগ কোনো ক্রমেই তার অপসারণের অন্দোলনের ভিত্তি হতে পারেনা। ব্যক্তিগত স্বার্থ ও দ্বদ্ব থেকেই এর উৎপত্তি।

তিনি গত ১২ এপ্রিল থেকে শুরু হওয়া উপাচার্য বিরোধী আন্দোলনের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ফলিত বিজ্ঞান  ও প্রযুক্তি অনুষদের ডিন ড. জহির বিন আলমের সঙ্গে স্পেস সংক্রান্ত বিষয় নিয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের একজন শিক্ষক দুর্ব্যবহার করেন। পরবর্তীতে এ নিয়ে ভূগোল বিভাগ এবং পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষকরা উপাচার্যের নিকট যান।   এক পর্যায়ে উপাচার্য তাদের পর্যাপ্ত সময় দেননি বলে অভিযোগ করেন শিক্ষকরা।

এ নিয়ে সৃষ্ট বিরোধ পরবর্তীতে উপাচার্য বিরোধী আন্দোলনে  রূপ নেয়। ফলে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকরা উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন।

এ আন্দোলন নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন মহান মুক্তিযুদ্ধেও চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ।

অধ্যাপক আখতারুল ইসলাম অভিযোগ করে বলেন, শিক্ষক সমিতির বিভিন্ন সময়ে অনুষ্ঠিত সভায় আন্দোলনকারীদের প্রতি আলোচনার আহবান জানালেও তারা তা প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, আন্দোলনকারীরা নিজেদের সরকার দলীয় দাবি করছেন। তাহলে কোন শক্তিবলে আন্দোলনকারীরা শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা ও শিক্ষক সমিমিতর নির্দেশ অমান্য করেন।

তিনি শিক্ষকদের আন্দোলন থেকে সরে এসে আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৫
বিএস

** শাবি অস্থিতিশীল করার অভিযোগ উপাচার্যপন্থী শিক্ষকদের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।