ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

সুইডেন-ফিনল্যান্ড সফরে গেলেন নাহিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৫
সুইডেন-ফিনল্যান্ড সফরে গেলেন নাহিদ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা: সপ্তাহব্যাপী সরকারি সফরে সুইডেন ও ফিনল্যান্ড গেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) ভোরে সুইডেনের উদ্দেশে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি।



শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মুহ. সাইফুল্লাহ বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, সফরকালে সুইডেনের রাজধানী স্টকহোমে তথ্যপ্রযুক্তি ও শিক্ষাদান পদ্ধতিগত উন্নয়ন শীর্ষক সম্মেলনে তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন শিক্ষামন্ত্রী।

বুধবার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করছে সুইডিশ আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থা (সিডা), লাইফ একাডেমি ও স্টকহোম বিশ্ববিদ্যালয়।

সম্মেলনে বাংলাদেশে তথ্যপ্রযুক্তির প্রসার ও শিক্ষাক্ষেত্রে এর ব্যাপক প্রয়োগসহ শিক্ষাদানপদ্ধতি আকর্ষণীয় করতে গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরবেন মন্ত্রী।

সুইডেন সফরে বাংলাদেশ প্রতিনিধিদলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্পের দু’জন কর্মকর্তা রয়েছেন বলে জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সফরকালে শিক্ষামন্ত্রী সুইডেনের উচ্চশিক্ষা ও গবেষণা বিষয়ক মন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া কার্লস্ট্যাড বিশ্ববিদ্যালয় ও লাইফ একাডেমি পরিদর্শন করবেন তিনি।

সুইডেন সফর শেষে ১২-১৬ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক) ও উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের সাত সদস্যের প্রতিনিধিদল ফিনল্যান্ড সফর করবে।  

সফরকালে নাহিদ ফিনল্যান্ডের শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও জাইভাসকাইলা বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন।

হেলসিংকি ভিত্তিক প্রতিষ্ঠান এডুক্লাস্টার ফিনল্যান্ডের আমন্ত্রণে ফিনল্যান্ড সফরে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হিসেবে আছেন ইউজিসিরে চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, ইউজিসি সদস্য ড. আবুল হাসেম, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প হেকেপ’র পরিচালক ড. গৌরঙ্গ চন্দ্র মহন্ত, প্রকল্পের কোয়ালিটি এসুরেন্স ইউনিট প্রধান ড. মেজবাহউদ্দিন আহমেদ, ইউজিসির সাবেক সদস্য ড. আতফুল হাই শিবলী এবং ইউজিসি সচিব ড. মো. খালেদ।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৫
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।