ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে জাবি শিক্ষকদের কর্মবিরতি

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৫
অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে জাবি শিক্ষকদের কর্মবিরতি

ঢাকা: পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) (০৯ সেপ্টেম্বর) বুধবার ও (১০ সেপ্টেম্বর) বৃহস্পতিবার সর্বাত্মক কর্মবিরতির ডাক দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) রাতে সমিতির সদস্যদের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেন শিক্ষক সমিতির নেতারা।



বৈঠক শেষে নেতারা বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম দুইদিন যথারীতি বন্ধ থাকবে।

শিক্ষকদের নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্যকে‌ ‘কটুক্তি’ আখ্যায়িত করে মন্ত্রীকে ক্ষমা চাওয়ার দাবি তোলেন সংগঠনের নেতারা।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক খবির উদ্দিন ও সাধারণ সম্পাদক অধ্যাপক মাফরুহি সাত্তার রাতে বাংলানিউজকে বলেছেন, শিক্ষকদের চলমান আন্দোলন নিয়ে জ্যেষ্ঠ মন্ত্রী হিসেবে  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যা বলেছেন তা অনভিপ্রেত ও অসংলগ্ন। আমরা তার বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

তারা বলেছেন, অর্থমন্ত্রীর এই মন্তব্য নিজেকে ‘আমলাদের প্রতিনিধি’ হিসেবে প্রমাণ করেছে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা স্বতন্ত্র পে-স্কেলের দাবি এবং নতুন বেতন কাঠামোয় সিলেকশন গ্রেড বাতিলের প্রতিবাদে যখন আন্দোলন চালিয়ে আসছে, তখন সমালোচনা সরকারের জন্য হটকারীতার সামিল বলেও মন্তব্য করেন তারা।

প্রসঙ্গত, শিক্ষকদের কর্মসূচির মধ্যেই মঙ্গলবার দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী “দেশের সবচেয়ে শিক্ষিত জনগোষ্ঠী জ্ঞানের অভাবে আন্দোলন করছে। এই কর্মবিরতির কোনো জাস্টিফিকেশন নেই। তারা জানেই না পে-স্কেলে তাদের জন্য কী আছে, কী নেই। ” বলে সাংবাদিকদের কাছে মন্তব্য করার পর পরই ফুঁসে ওঠেন শিক্ষকরা।

বাংলাদেশ সময়: ২২২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৫
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।