ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

‘বঙ্গবন্ধু একটি জাতি নির্মাণ করেছেন’

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৫
‘বঙ্গবন্ধু একটি জাতি নির্মাণ করেছেন’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: তথ্য কমিশনার অধ্যাপক খুরশীদা বেগম সাইদ বলেছেন, ‘বঙ্গবন্ধু একটি জাতি নির্মাণ করেছেন। একটি বোধ নির্মাণ করেছেন।

বৃহৎ অর্থে জাতীয়তাবোধকে জাতীয়তাবাদে রূপান্তরিত করেছেন। ’

মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) দিবাগত রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামালউদ্দিন হলের আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধে সশরীরে উপস্থিত ছিলেন না কিন্তু মুক্তিযুদ্ধে তার নেতৃত্ব বজায় ছিল। সেই নেতৃত্ব আজও বজায় আছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হলে তোমাদের মাঝে দেশপ্রেম, সততা ও মেধার বিকাশ এই তিনটি বিষয় সমন্বয় করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন বলেন, বঙ্গবন্ধুকে জানতে হলে তার অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে এবং সে অনুযায়ী কর্ম করে এই দেশকে এগিয়ে নিতে হবে।

বঙ্গন্ধুর খুনিদের দেশের মাটিতে ফিরিয়ে এনে রায় কার্যকর করে জাতিকে কলঙ্ক মুক্ত করার দাবি জানান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাহমুদুর রহমান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- হলের আবাসিক শিক্ষক মো. মিজানুর রহমান, কথা সাহিত্যিক আকতার হোসেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মুজাহিদ আতিক, সহ-সম্পাদক তানভীর হাসান খান, উপ-বিতর্ক ও নাট্য বিষয়ক সম্পাদক ঠাকুর দেব কুমার আচার্য, সমাজসেবা বিষয়ক সম্পাদক মিনহাজুল আবেদীন, উপ-পাঠাগার বিষয়ক সম্পাদক দীন মোহাম্মদ শোয়েব মাহমুদ, হল শাখা ছাত্রলীগের সভাপতি আল আমিন আকন্দ ও সাধারণ সম্পাদক এনামুল হাসান নোলক প্রমুখ।

হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মু. নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, শাখা ছাত্রলীগের উপ-অর্থ বিষয়ক সম্পাদক জুয়েল রানা, সহ-সম্পাদক তারেক মো. জুবায়েরসহ বিভিন্ন হলের নেতা-কর্মীরা।

বাংলাদেশ সময়: ০৪৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৫
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।