ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

বৃহস্পতিবার সকাল থেকে ফের অবরোধ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৫
বৃহস্পতিবার সকাল থেকে ফের অবরোধ ছবি: কাশেম হারুন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত অতিরিক্ত ভ্যাট প্রত্যাহারের দাবিতে ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের করা সড়ক অবরোধ জনদুর্ভোগের কথা চিন্তা করে তুলে নেওয়া হয়েছে। তবে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে আবারও অবরোধের ডাক দিয়েছেন তারা।



বুধবার (৯ সেপ্টেম্বর) রাত ৯টা ২০মিনিটে অবরোধ তুলে নিয়ে রামপুরা ব্রিজের কাছে মূল সড়ক থেকে সরে যান আন্দোলনরত শিক্ষার্থীরা।

তাদের পক্ষে ইস্ট-ওয়েস্ট শিক্ষার্থী তৌফিক বাংলানিউজকে বলেন, জনদুর্ভোগের কথা চিন্তা করে আজকের মতো অবরোধ তুলে নেওয়া হলো। তবে আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ৯টা থেকে আবারও অবরোধ কর্মসূচি শুরু হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া অবরোধে ব্রাক বিশ্ববিদ্যালয়, আইইউবি, নর্থসাউথ ইউনিভার্সিটি, ডেফোডিল ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, সাইথ-ইস্ট ইউনিভার্সিটি ও এআইইউবি অংশ নেবে বলে তিনি জানান।  

এর আগে বুধবার সন্ধ্যা থেকে অবরোধে অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যোগ দিতে শুরু করে।

ঘটনার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন ইস্ট-ওয়েস্টের প্রক্টর অনিন্দিতা পাল।

এদিকে বুধবার দুপুর থেকে অবরোধ তুলে নেওয়ার আগ পর্যন্ত মালিবাগ-রামপুরা-নতুন বাজার মূল সড়ক বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। লোকজন বাধ্য হয়ে গাড়ি থেকে নেমে দীর্ঘ পথ পায়ে হেঁটে চলেন।  

পরিস্থিতি মোকাবেলায় সাজোয়া যান, জলকামান নিয়ে দাঙ্গা পুলিশসহ পুলিশফোর্স রাস্তার দুই পাশে অবস্থান নেয়।  

আন্দোলনে যোগ দেওয়া ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির মার্কেটিং বিভাগের শিক্ষার্থী নাহিদ এবং আইইউবি’র ফার্মেসি বিভাগের শিক্ষার্থী আশরাফ বাংলানিউজকে বলেন, এ দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করতে আমরা সহপাঠীরা মিলে এসেছি। দাবি আদায় করেই ফিরব।

এর আগে সড়ক অবরোধের ঘটনায় বুধবার (৯ সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ।

এতে বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার মাশফিক এলাহী চৌধুরীসহ ২০ শিক্ষার্থী আহত হন। তাদের বনশ্রী ফরায়েজী হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। ফরায়েজী হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকের সহকারী নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, ২০ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার মাশফিক এলাহী চৌধুরী গুরুতর আহত হওয়ায় তাকে অপারেশন থিয়েটারে (ওটি) পাঠানো হয়।

এ হাসপাতালের ওটির সার্জারি বিশেষজ্ঞ ও সার্জন অনুপ কুমার বিশ্বাস বলেন, মাশফিক এলাহী চৌধুরীর বাম হাতে একটি ও বুকে ৬ থেকে ৭টি ছররা গুলি লেগেছে। প্রাথমিক চিকিৎসা শেষে তাকে ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়েছে।

এর আগে বুধবার বেলা ২টার দিকে ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত অতিরিক্ত ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজধানীর রামপুরায় ব্রিজের ওপর অবরোধ শুরু করে। এ সময় একদিকে রামপুরা ব্রিজ থেকে মালিবাগ, অন্যদিকে নতুনবাজার পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়ে পথচারীরা।

সে সময় গুলশান জোনের সহকারী কমিশনার (এসি) রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, সড়ক অবরোধের খবর জানার পরপরই আমরা ঘটনাস্থলে ছুটে যাই। পুলিশের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও এখানে উপস্থিত আছেন। শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক স্বাভাবিক করার চেষ্টা করছি।

এদিকে, সড়ক অবরোধে বাধা দিলে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এক পর্যায়ে তা ধাওয়া-পাল্টা ধাওয়ায় রূপ নেয়। বিকেল সোয়া ৪টার দিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৫/আপডেট: ১৭৪৫ ঘণ্টা, ১৯৫৫ ঘণ্টা, ২১৩৮ ঘণ্টা
এনএইচএফ/আরএইচ/টিআই/এনএ/আরএম

** রামপুরায় শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।