ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

৩০৫ সরকারি কলেজে কর্মবিরতিতে শিক্ষকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
৩০৫ সরকারি কলেজে কর্মবিরতিতে শিক্ষকরা ছবি: প্রতীকী

ঢাকা: পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন কর্মসূচির পাশাপাশি এবার পূর্ণ দিবস কর্মবিরতি পালন করছেন সরকারি কলেজের শিক্ষকরা। ৩০৫টি সরকারি কলেজের পাশাপাশি ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।


 
বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সারাদেশের সরকারি কলেজগুলো এবং সমগ্র শিক্ষা দফতর ও অধিদফতরে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করছেন শিক্ষকরা।
 
সরকারের ঘোষিত ৮ম পে-স্কেলের অসন্তোষ প্রকাশ করে আন্দোলনের ঘোষণা দিয়েছেন সরকারি কলেজের শিক্ষক এবং বিভিন্ন শিক্ষা দফতরের কর্মকর্তারা।
 
সকাল থেকে কর্মবিরতি শুরু হয়েছে বলে জানিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব আই কে সেলিম উল্লাহ খোন্দকার।
 
তিনি বাংলানিউজকে বলেন, ২৭০টি সরকারি কলেজ, তিনটি আলিয়া মাদ্রাসা, ১৪টি শিক্ষক প্রশিক্ষণ কলেজ ও ১৬টি কমার্শিয়াল কলেজে এ কর্মবিরতি চলছে।
 
কর্মবিরতির কারণে সরকারি কলেজগুলোতো ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। ঢাকার ইডেন কলেজের একজন শিক্ষক জানান, সকাল থেকে শিক্ষকরা কর্মবিরতিতে রয়েছেন।
 
শিক্ষক নেতারা বলছেন, সিলেকশন গ্রেড বাতিল করার মধ্য দিয়ে সরকারি কলেজ শিক্ষকদের সঙ্গে অন্য ক্যাডারের যে বৈষম্য সৃষ্টি হয়েছে, তা কোনো অবস্থায় মেনে নেওয়া যায় না।

সিলেকশন গ্রেড না থাকায় অধ্যাপকরা চতুর্থ গ্রেড থেকে অবসরে যাবেন, এতে অন্য ক্যাডারের কর্মকর্তারা উচ্চ পদগুলোতে আসবেন, এটা বৈষম্যমূলক, বলেন এই শিক্ষক নেতা।
 
এটা তাদের প্রাথমিক কর্মসূচি জানিয়ে সেলিম উল্লাহ বলেন, শুক্রবার (১১ সেপ্টেম্বর) শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের নিয়ে বৈঠক ডাকা হয়েছে। সে বৈঠকে পরবর্তী কর্মসূচি ও করণীয় নিয়ে সিদ্ধান্ত হবে।
 
এদিকে বেতন স্কেল ইস্যুতে দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাস-পরীক্ষা বাদ দিয়ে আন্দোলন করছেন। অর্থমন্ত্রীর মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানিয়ে তাকে ক্ষমা চাওয়ার আল্টিমেটামও দিয়েছেন শিক্ষকরা।
 
বাংলাদেশ সময়: ১০৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।