ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ভ্যাট প্রত্যাহার আন্দোলনে রাজশাহীর শিক্ষার্থীরাও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
ভ্যাট প্রত্যাহার আন্দোলনে রাজশাহীর শিক্ষার্থীরাও

রাজশাহী: টিউশন ফি থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের আন্দোলনে যোগ দিলেন রাজশাহীতে অধ্যয়নরত বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করেন তারা।



এতে লিখিত বক্তব্য পাঠ করেন রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এএইচএম জুয়েল খান। বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সেখানে উপস্থিত থেকে ভ্যাট প্রত্যাহারের দাবিতে একাত্মতা প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে রাজশাহীর বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর শিক্ষার্থীরা বলেন, টিউশন ফি’র ওপর সরকার যে সাড়ে ৭ শতাংশ কর ধার্য করেছে, তাতে শিক্ষাব্যয় আরও বেড়ে যাবে। এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কেবল উচ্চবিত্ত ঘরের সন্তানরা পড়েন না। পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সীমিত হওয়ায় অনেক মধ্যবিত্ত এমনকি নিম্মবিত্ত পরিবারের সন্তানরাও কষ্ট করে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন।

এ অবস্থায় আবার কর ধার্য করা হলে অনেকেরই লেখাপড়া মাঝপথে থেমে যেতে পারে।

এ জন্য সংবাদ সম্মেলনে চার দফা দাবি উত্থাপন করেন শিক্ষার্থীরা। দাবিগুলো হচ্ছে- কর প্রত্যাহার, সব বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ক্ষেত্রে অভিন্ন নীতিমালা প্রণয়ন, ছাত্র সংসদ গঠন এবং বিশ্ববিদ্যালয়ে যে কোনো সিদ্ধান্ত গ্রহণের সময় শিক্ষার্থী প্রতিনিধির মতামত গ্রহণ।

১৫ দিনের মধ্যে দাবি মানা না হলে কঠোর আন্দোলনের হুমকিও দেন শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এসএস/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।