ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

শিক্ষায় ভ্যাট প্রত্যাহার চান ড্যাফোডিল-ইউল্যাব শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
শিক্ষায় ভ্যাট প্রত্যাহার চান ড্যাফোডিল-ইউল্যাব শিক্ষার্থীরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষার ওপর থেকেই ভ্যাট প্রত্যাহার চান আন্দোলনরত ড্যাফোডিল, ইউল্যাব, স্ট্যামফোর্ড, স্টেট, ওয়ার্ল্ড ইউনিভার্সিটিসহ বেশ কিছু প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ দাবিতে ‍আগামী ১২ ও ১৩ সেপ্টেম্বর দু’দিনের কর্মসূচিও ঘোষণা করেছেন তারা।



ঘোষণা অনুযায়ী, ১২ সেপ্টেম্বর শনিবার সকাল ১১টায় সারাদেশে মানববন্ধন পালন করা হবে। এরমধ্যেও দাবি মানা না হলে ১২ সেপ্টেম্বর রোববার সকাল থেকে আবারও রাজপথে অবস্থান কর্মসূচি পালন করবেন তারা।

শিক্ষার ওপর ভ্যাট প্রত্যাহার দাবিতে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে ধানমন্ডিতে রাস্তার পাশে বসে বিক্ষোভ করছেন ড্যাফোডিল-ইউল্যাব-ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

তাদের এ আন্দোলনের প্রেক্ষিতে বিকেলে অবস্থান ব্যাখ্যা করে প্রেস বিজ্ঞপ্তি দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর নয়, ভ্যাটের অর্থ পরিশোধের দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। আর টিউশন ফির মধ্যেই ভ্যাট অন্তর্ভুক্ত। নতুন করে শিক্ষার্থীদের কাছ থেকে আদায়ের উদ্দেশ্যে ভ্যাট আরোপ করা হয়নি। আর টিউশন ফি বাড়ারও কোনো সুযোগ নেই।

এনবিআর’র এ ব্যাখ্যার পর ধানমন্ডির রাস্তায় আন্দোলনরত ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থী রাকিব হোসেন বলেন, আমরা শিক্ষার ওপর থেকেই ভ্যাট প্রত্যাহার চাই, কেবল টিউশন ফির ওপর নয়।

তিনি বলেন, আমাদের দাবি আদায়ে ১২ সেপ্টেম্বর শনিবার সকাল ১১টায় সারাদেশে মানববন্ধন পালন করা হবে। এরমধ্যেও দাবি মানা না হলে ১২ সেপ্টেম্বর রোববার সকাল থেকে আবারও রাজপথে অবস্থান কর্মসূচি পালন শুরু হবে।

রাকিবের এ কর্মসূচি ঘোষণার পর শিক্ষার্থীরা অবস্থানস্থল থেকে বৃহস্পতিবারের মতো চলে যেতে থাকেন।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এসজেএ/এইচএ/

** এনবিআর’র বক্তব্য প্রত্যাখ্যান ইস্ট ওয়েস্ট শিক্ষার্থীদের
** ভ্যাটের নামে নেওয়া অর্থ ফেরত দেবে ব্র্যাক ইউনিভার্সিটি
** ভ্যাট প্রত্যাহারের আন্দোলনে রাজধানীতে অচলাবস্থা
** মিরপুর রোড আন্দোলনরত শিক্ষার্থীদের দখলে
** ‘ভ্যাট দেবো না গুলি কর’
** বারিধারা-উত্তরায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ
** ধানমন্ডি ২৭-এ স্টামফোর্ড শিক্ষার্থীদের বিক্ষোভ
** রাজধানীর ৪ পয়েন্টে বিক্ষোভ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।