ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

শুক্রবার সকাল থেকে ইস্ট ওয়েস্ট শিক্ষার্থীদের ফের অবস্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
শুক্রবার সকাল থেকে ইস্ট ওয়েস্ট শিক্ষার্থীদের ফের অবস্থান ছবি: বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষার ওপর ভ্যাট প্রত্যাহার দাবিতে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের অবস্থান কর্মসূচি শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকাল থেকে আবারও শুরু করবেন। তারা জানিয়েছেন, দাবি না মানা পর্যন্ত তাদের আন্দোলন চলবে।



বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় দিনের কর্মসূচি শেষ করার পর এ ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১১টা থেকে রাজধানীর রামপুরা ব্রিজ-মেরুল বাড্ডা এলাকার রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছিলেন শিক্ষার্থীরা।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির সঙ্গে মূল্য সংযোজন কর (ভ্যাট) দেওয়ার দায়িত্ব প্রতিষ্ঠান কর্তৃপক্ষের বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যে বক্তব্য দিয়েছে, তা প্রত্যাখ্যান করে তারা বলছেন, ‘আমরা টিউশন ফি’র ওপর নয়, শিক্ষার ওপরই ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছি। ’

কাকন বিশ্বাস নামে এক শিক্ষার্থী বাংলানিউজকে বলেন, ‘আমরা এনবিআর’র সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছি। এটা অযৌক্তিক সিদ্ধান্ত। আমরা বলেছি, আমাদের আন্দোলন শিক্ষার ওপর ভ্যাট প্রত্যাহার। কেবল টিউশন ফির ওপর নয়। ’

শিক্ষার ওপর ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেও জানিয়ে দেন তিনি।

কাকন বিশ্বাস আরও বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ইউজিসি থেকে অলাভজনক প্রতিষ্ঠান বলে নিবন্ধন নেয়। তাহলে তাদের কাছ থেকেওবা কেন ভ্যাট নেওয়া হবে?’

ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে বিকেলে অবস্থান ব্যাখ্যা করে প্রেস বিজ্ঞপ্তি দেয় এনবিআর। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর নয়, ভ্যাটের অর্থ পরিশোধের দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। আর টিউশন ফির মধ্যেই ভ্যাট অন্তর্ভুক্ত। নতুন করে শিক্ষার্থীদের কাছ থেকে আদায়ের উদ্দেশ্যে ভ্যাট আরোপ করা হয়নি। আর টিউশন ফি বাড়ারও কোনো সুযোগ নেই।

এনবিআর’র প্রেস বিজ্ঞপ্তি প্রকাশের পর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রক্টর ফরাস উদ্দিন শিক্ষার্থীদের অবস্থানস্থলে এসে বলেন, টিউশন ফির সঙ্গে তোমাদের কোনো ভ্যাট দিতে হবে না। এ ভ্যাট আমরা বিশ্ববিদ্যালয় থেকে দেবো। তোমরা আন্দোলন তুলে নাও।

কিন্তু তার এ বক্তব্যেও আন্দোলনরত শিক্ষার্থীরা অবস্থান থেকে সরেননি। সন্ধ্যা ৬টা পর্যন্ত তারা আন্দোলন করতে থাকেন।

৬টার সময় শিক্ষার্থীরা বৃহস্পতিবারের মতো কর্মসূচি শেষ করেন এবং শুক্রবারের কর্মসূচি ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এনএ/এইচএ

** শিক্ষায় ভ্যাট প্রত্যাহার চান ড্যাফোডিল-ইউল্যাব শিক্ষার্থীরা
** এনবিআর’র বক্তব্য প্রত্যাখ্যান ইস্ট ওয়েস্ট শিক্ষার্থীদের
** ভ্যাটের নামে নেওয়া অর্থ ফেরত দেবে ব্র্যাক ইউনিভার্সিটি
** ভ্যাট প্রত্যাহারের আন্দোলনে রাজধানীতে অচলাবস্থা
** মিরপুর রোড আন্দোলনরত শিক্ষার্থীদের দখলে
** ‘ভ্যাট দেবো না গুলি কর’
** বারিধারা-উত্তরায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ
** ধানমন্ডি ২৭-এ স্টামফোর্ড শিক্ষার্থীদের বিক্ষোভ
** রাজধানীর ৪ পয়েন্টে বিক্ষোভ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।