ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

আন্দোলন প্রত্যাহার করেছে শিক্ষার্থীদের একাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
আন্দোলন প্রত্যাহার করেছে শিক্ষার্থীদের একাংশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ‘ভ্যাট শিক্ষার্থী নয়, বিশ্ববিদ্যালয়কে দিতে হবে’ এমন ঘোষণার পরিপ্রেক্ষিতে আন্দোলন প্রত্যাহার করে নিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রকল্যাণ ফাউন্ডেশন।

এরপর কেউ আন্দোলন করলে বা আন্দোলনের উস্কানি দিলে তা প্রতিহতের হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনের সভাপতি আসাদুজ্জামান রনো।



শুক্রবার (১১ সেপ্টেম্বর) দুপুর ১২টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

চলমান আন্দোলনের জন্য বিশ্ববিদ্যালয় মালিকদের দোষারোপ করে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রকল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আসাদুজ্জামান রনো বলেন, গত দু’দিনে রাজধানীতে চলতে গিয়ে আপনারা প্রত্যক্ষ করেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভ্যাট ইস্যুতে ক্লাসরুম ছেড়ে মাঠে নেমে এসেছে। প্রকৃতপক্ষে আমাদের ভুল বুঝিয়ে মালিকপক্ষ রাস্তায় নামিয়েছে। মালিকপক্ষের পাতানো ফাঁদে পা দিয়ে আমাদেরই শিক্ষক-শিক্ষার্থীরা পুলিশের রাবার বুলেট, টিয়ারশেল ও লাঠিচার্জের শিকার হয়েছেন। আমরা তাদের প্রতি সমবেদনা জানাই।

তিনি বলেন, যেহেতু শিক্ষার্থীদের কোনো ধরনের ভ্যাট দিতে হবে না এবং টিউশন ফি বাড়বে না- সরকারের এমন ঘোষণার পরিপ্রেক্ষিতে আমরা সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করছি।

এরপর যদি কেউ আন্দোলন করতে চায় বা উস্কানি দেয়, তবে বুঝতে হবে নিঃসন্দেহে স্বার্থান্বেষী মহল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যবহার করে নিজেদের নীলনকশা বাস্তবায়ন করতে চায়। এ ব্যাপারে সবার সজাগ দৃষ্টি কাম্য।

এরপর কেউ আন্দোলন করলে বা উস্কানি দিলে প্রতিহতেরও হুঁশিয়ারি দেন আসাদুজ্জামান রনো।

সরকার আরোপিত ভ্যাট দিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আপত্তি কোথায় এ প্রশ্ন করে রনো বলেন, মালিকপক্ষ সরকারের সঙ্গে দেন-দরবারে ব্যর্থ হয়ে আমাদের ভাই-বোনদের রাস্তায় নামিয়ে পুলিশের টিয়ারশেল, লাঠিচার্জের মুখে ঠেলে দিচ্ছে।

তিনি প্রশ্ন করে বলেন, কার স্বার্থে দুই কোটি নগরবাসী ভোগান্তির শিকার হচ্ছেন?

সংশ্লিষ্ট গোয়েন্দা সংস্থার মাধ্যমে রহস্য উদঘাটনেরও অনুরোধ জানান তিনি।

আপনারা আন্দোলন প্রত্যাহার করে নিলেন, শিক্ষার্থীদের আরেকপক্ষ সংবাদ সম্মেলন করে রোববার থেকে নতুন আন্দোলনের ঘোষণা দিচ্ছে এ বিষয়ে জানতে চাইলে আসাদুজ্জামান রনো বলেন, কেউ বিচ্ছিন্ন আন্দোলন করলে এটা তার ব্যাপার। ওটা প্রতিহত করার জন্য কোনো উদ্যোগ বা কর্মসূচি দিতে হলে আমরা অবশ্যই দেবো।

এ সময় রনো সরকারের কাছে জোর দাবি জানিয়ে বলেন, কোনোভাবেই যেন শিক্ষার্থীদের টিউশন ফি বাড়ানো না হয়। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রণালয়কে কড়া নজরদারি করতে হবে।

এ সময় আনন্দ সাহা পার্থ, গাজী ফয়সাল ইসলাম, নাহিদুর রহমান জয়, আমিনুল ইসলাম তারেক, রাজ্জাক হোসাইন রাজ, সজিব ইসলাম, আসিফ ইকবাল অনিক, দেবাশীষ শিকদার মিথুন, জোবায়ের হোসেন শাওন, রকিবুল ইসলাম সাকিব, ইউসুফ আলী নামের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
এসইউজে/জেডএস/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।