ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

‘ট্রাস্ট ভ্যাট দেবে কিনা, সে সিদ্ধান্ত সরকারের’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
‘ট্রাস্ট ভ্যাট দেবে কিনা, সে সিদ্ধান্ত সরকারের’

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ট্রাস্টের মাধ্যমে পরিচালিত হয়। সাধারণত কোনো ট্রাস্ট ভ্যাটের আওতায় থাকে না।

এখন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ভ্যাট দিতে হবে বলে যে কথা বলেছে, সেটা আইনে থাকলে দিতে হবে। কিন্তু বিষয়টা পুনর্বিবেচনার। অর্থাৎ ট্রাস্ট ভ্যাট দেবে কিনা, সে সিদ্ধান্ত সরকার বিবেচনা করবে।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর গুলশান ক্লাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মালিক সমিতির পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়। সংবাদ সম্মেলনে কথা বলেন প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ কবির হোসেন।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ট্রাস্টের মাধ্যমেই চলে। ট্রাস্ট ভ্যাটের আওতায় থাকে না। কিন্তু এনবিআর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভ্যাট দেবে বলে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে। কর্তৃপক্ষ কোথা থেকে ভ্যাট দেবে? তারপরও তারা যদি বলে আমাদের ভ্যাট দিতে বলে, তাহলে দিতে হবে। এনবিআর আইন দেখে ব্যবস্থা নিক। কিন্তু বিষয়টি সরকার পুনর্বিবেচনা করবে বলে আমরা আশা করছি।

এ বিষয়ে প্রয়োজনে প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করবেন বলে জানান বিশ্ববিদ্যালয় মালিক সমিতির এ সভাপতি।

শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে শেখ কবির হোসেন বলেন, ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীরা দু’দিন ধরে আন্দোলন করছে। এতে রাস্তা বন্ধ হয়ে জনদুর্ভোগ হচ্ছে। আমরা শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহারের কথা বলছি।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫/আপডেট ১৮৩৪ ঘণ্টা
এইচএ/

** ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত শিক্ষার্থীদের অবস্থান-ধর্মঘট
** আন্দোলন প্রত্যাহার করেছে শিক্ষার্থীদের একাংশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।