ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

খুবিতে চালু হচ্ছে গণযোগাযোগ-মানবসম্পদ ব্যবস্থাপনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
খুবিতে চালু হচ্ছে গণযোগাযোগ-মানবসম্পদ ব্যবস্থাপনা

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) আগামী শিক্ষাবর্ষে নতুন দু’টি বিভাগ (ডিসিপ্লিন) যুক্ত হচ্ছে।

নতুন দুই বিভাগ হলো- গণযোগাযোগ ও সাংবাদিকতা ও মানবসম্পদ ব্যবস্থাপনা।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ে ডিসিপ্লিন সংখ্যা দাঁড়ালো ২৬টি।

খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান বৃহস্পতিবার (১১ সেপ্টেম্বর) বিকেলে বাংলানিউজকে বিষয়টি জানান।

তিনি জানান, খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষেই এ দু’টি বিভাগে প্রথম বর্ষে স্নাতক বা স্নাতক(সম্মান) শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

তিনি আরও জানান, বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ে ৫টি স্কুলের (অনুষদ) অধীনে ২১টি ডিসিপ্লিন (বিভাগ) এবং একটি ইনস্টিটিউটের (চারুকলা) অধীনে ৩টি ডিসিপ্লিনে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ বিশ্ববিদ্যালয় থেকে নিয়মিত ব্যাচেলর ডিগ্রি, ব্যাচেলর অব অনার্স ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি, এম ফিল ও পিএইচডি দেওয়া হয়।

এর মাধ্যমে এ অঞ্চলের সাংবাদিকতা ও মানবসম্পদ উন্নয়নে বিশ্ববিদ্যালয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

খুলনার ময়ূর নদীর পাশে ১৯৮৯ সালের ৯ মার্চ তৎকালীন রাষ্ট্রপতি এইচএম এরশাদ খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

১৯৮৭ সালের ৪ জানুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সরকারি সিদ্ধান্ত গেজেটে প্রকাশ হয়। ১৯৯০ সালের জুন মাসে জাতীয় সংসদে খুলনা বিশ্ববিদ্যালয় আইন পাশ হয়, যা গেজেট আকারে প্রকাশ হয় ওই বছর ৩১ জুলাই।

১৯৯০-৯১ শিক্ষাবর্ষে ৪টি ডিসিপ্লিনে ৮০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। ১৯৯১ সালের ৩০ আগস্ট প্রথম ওরিয়েন্টেশন ও ৩১ আগস্ট ক্লাস শুরুর মাধ্যমে শিক্ষা কার্যক্রমের সূচনা হয়। পরে একই বছরের ২৫ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
এমআরএম/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।