ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

শিক্ষার্থী ৩৫ জনের কম হলে পাশের স্কুলের সঙ্গে যুক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
শিক্ষার্থী ৩৫ জনের কম হলে পাশের স্কুলের সঙ্গে যুক্ত ছবি: দীপু/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ৩৫ জনের কম শিক্ষার্থী থাকা প্রাথমিক বিদ্যালয়গুলো পার্শ্ববর্তী বিদ্যালয়ের সঙ্গে যুক্ত করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।
 
শনিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ডিজিটাল বাংলাদেশ ফোরামের ‘দিন বদলের অভিযান’ এর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী।


 
রাজধানীর জরাজীর্ণ প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করে সংস্কার কাজের অগ্রগতি নিয়ে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, যেসব বিদ্যালয়ে ৩৫ জনের কম শিক্ষার্থী রয়েছে সেগুলোকে পার্শ্ববর্তী বিদ্যালয়ের সঙ্গে সিফটিং (যুক্ত) করে দেওয়া হবে। কম শিক্ষার্থী থাকা বিদ্যালয়গুলো এভাবে চালাতে পারবো না।
 
প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করে সংস্কার কাজ চলমান রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এ পর্যন্ত ১২টি বিদ্যালয় পরিদর্শন করা হয়েছে। সংস্কারে যতো টাকা লাগবে সরকার খরচ করবে।
 
প্রতিটি বিদ্যালয় সংস্কারের জন্য সর্বনিম্ন ৪০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত বরাদ্দ রয়েছে।
 
আগামী নভেম্বর থেকে প্রাথমিক স্তরের সকল শিক্ষার্থী উপবৃত্তির আওতায় আসবে বলেও জানিয়েছেন মন্ত্রী।
 
তিনি বলেন, প্রাথমিক স্তরে উপবৃত্তির সংখ্যা বাড়ানো হচ্ছে। আগামী নভেম্বর মাস থেকে একজন শিক্ষার্থীও উপবৃত্তির বাইরে থাকবে না।
 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য ও সাবেক ডেপুটি স্পিকার আলী আশরাফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।