ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

গল্প-ছড়ায় শিক্ষার্থীরা শিখবে দুর্যোগ ব্যবস্থাপনা

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
গল্প-ছড়ায় শিক্ষার্থীরা শিখবে দুর্যোগ ব্যবস্থাপনা

ঢাকা: দুর্যোগ সহনশীল জাতি গঠনে গল্প-ছড়া-উপন্যাসের মাধ্যমে শিক্ষার্থীরা শিখবে দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রস্তুতি। এজন্য পাঠ্যসূচিতে যুক্ত হচ্ছে নতুন নতুন বিষয়।

দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত কনটেন্ট দিয়ে তৈরি করা হচ্ছে এক ডজন বই। এতে শিক্ষার্থীরা পড়ে আনন্দ পাবে, একই সঙ্গে বিষয়টি সম্পর্কেও জানবে।

দুর্যোগ নিরসন ও ঝুঁকি হ্রাসে শিক্ষার্থীদের পাঠ সহায়িকা হিসেবে এসব বই তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান নারায়ণ চন্দ্র পাল।
 
এটি বাস্তবায়ন করছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচি (সিডিএমপি)।

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য এই পাঠ্যবই করা হচ্ছে বলে জানিয়েছেন সিডিএমপির জাতীয় প্রকল্প পরিচালক আব্দুল কাইয়ুম।

শিক্ষা মন্ত্রণালয় ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বর্তমানে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ে দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিভিন্ন কনটেন্ট অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনার উপর উচ্চশিক্ষা স্তরে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে আলাদা বিষয়ে শিক্ষা দেওয়া হয়।
 
প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ে বিচ্ছিন্নভাবে দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয় একত্রিত করে আলাদা পাঠ্যবই করা হচ্ছে বলে বাংলানিউজকে জানিয়েছেন এনসিটিবির সদস্য ড. মিয়া ইমামুল হক সিদ্দিকী।

সিডিএমপির জাতীয় প্রকল্প পরিচালক বলেন, সাপ্লিমেন্টারি রিডিং ম্যাটেরিয়ালস’ এবং ‘দুর্যোগ সহায়িকা’ নামে এসব বই শিগগিরই ছাপানোর কাজ শুরু হবে।
 
এক ডজন বইয়ের মধ্যে উপন্যাস দু’টি, প্রবন্ধ একটি, গল্প চারটি এবং ছড়ার বই রয়েছে পাঁচটি। সেলিনা হোসেনসহ খ্যাতিমান ঔপন্যাসিক, গল্প ও ছড়াকারের লেখা থাকবে এসব বইয়ে।

শিশু শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘এসো লড়ি দুর্যোগের সাথে’ নামের ছড়ার বই রয়েছে বলে জানান সিডিএমপির জাতীয় প্রকল্প পরিচালক।
 
গল্প-ছড়া-উপন্যাসের মাধ্যমে শিক্ষার্থীরা দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়গুলো জানতে পারবে উল্লেখ করে সিডিএমপি পরিচালক বলেন, দুর্যোগ সহনশীল জাতি গঠনে এসব পাঠ্যবই ভূমিকা রাখবে।
 
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) রিয়াজ আহমেদ বাংলানিউজকে বলেন, পাঠ্যসূচিতে এসব বিষয় অন্তর্ভূক্তির মাধ্যমে শিক্ষার্থীরা আগ্রহ নিয়ে শিখবে ও দুর্যোগ কমিয়ে আনার পাশাপাশি ঝুঁকি হ্রাস সম্ভব হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ও সিডিএমপি জানায়, ২০১১ সালে ভূমিকম্পসহ দুর্যোগ মোকাবিলায় ‘কনটিনজেন্সি প্ল্যান’ (আকস্মিক কোনো ঘটনা মোকাবিলার জন্য পূর্ব নির্ধারিত পরিকল্পনা) তৈরি করে সরকার। এর আলোকে পাঠ্যবইয়ে দুর্যোগ প্রস্তুতিমূলক বিষয় অন্তর্ভুক্ত করার উদ্যোগও ছিলো।

সিডিএমপি জানায়, বর্তমানে তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৩৯টি বইয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। এতে প্রাধান্য দেওয়া হয়েছে পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ বিষয়গুলো।

সিডিএমপির জাতীয় প্রকল্প পরিচালক জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয় পড়ানো হয়।

পাশাপাশি বেসরকারি ব্র্যাক ও নর্থ সাউথ ইউনিভার্সিটিতে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয় সরাসরি ও সাপ্লিমেন্টারি হিসেবে যুক্ত রয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে পড়াশোনায় সহযোগিতা দিয়ে যাচ্ছে সিডিএমপি।
 
বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।