ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

বরগুনায়‘বেলাভূমি’র যাত্রা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
বরগুনায়‘বেলাভূমি’র যাত্রা শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরগুনা: বরগুনার ঐতিহ্যবাহী গৌরিচন্না নওয়াব সলিমুল্লাহ্ মাধ্যমিক বিদ্যালয়ে যাত্রা শুরু করলো স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীদের পত্রিকা ‘বেলাভূমি’।

সোমবার(১৪ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে স্কুলের মেধাবী ছাত্র-ছাত্রীরা মিলে লেখালেখির মাধ্যমে বিকেল ৪টায় আত্মপ্রকাশ করে দেওয়াল পত্রিকা বেলাভূমির।



এতে সার্বিক সহযোগিতা করেছেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. নাসির উদ্দিন, নাগরিক অধিকারের কার্যনির্বাহী সদস্য সাইমুল ইসলাম রাব্বি, সাংবাদিক সুমন সিকদার, উন্নয়নকর্মী সুজন শীল ও সাগর রেজা।

দুই মাস পরপর প্রকাশের উদ্যেগ নিয়ে আলেকযাত্রার দল গঠন ও প্রকাশিত হয় বেলাভূমির প্রথম সংখ্যা। পিছিয়ে থাকা এ অঞ্চলের শিক্ষাথীদের ঘুমন্ত প্রতিভা জাগ্রত করতে, সৃজনশীলতা বাড়াতে ও লেখালেখির অভ্যাস গড়ে তুলতে স্কুল ভিত্তিক দেওয়াল পত্রিকা প্রকাশের উদ্যোগ গ্রহণ করে অনলাইন জার্নাল উপকূল বাংলাদেশ। দেওয়াল পত্রিকা বেলাভূমির রয়েছে অনলাইন ভার্সন।

বেলাভূমি সুবিধা বঞ্চিত উপকূলবর্তী পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের মনে স্বপ্ন জাগাচ্ছে। ভিন্নধারার পত্রিকা বেলাভূমি প্রকাশ নিয়ে সেই দিন স্কুল ছাত্র/ছাত্রী ও শিক্ষক মিলে স্কুল ক্যাম্পাসে ছিল আনন্দঘন মুখর পরিবেশ। আলোকযাত্রার দল নিজেরা তাদের চারপাশের সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিষয় নির্ধারণ করে কেউ প্রতিবেদন লিখেছে, কেউ ছবি একছে আবার কেউ দেওয়াল পত্রিকা অঙ্গসজ্জা নিয়ে ব্যস্ত সময় পার করেছে দিনব্যাপী।

ছাত্রছাত্রীদের লেখালেখির মাধ্যমে দেওয়াল পত্রিকায় প্রকাশিত হয় কৃষি সমস্য, নদী ভাঙন, জনসংখ্যা বৃদ্ধি, বাল্যবিয়ে, হাটবাজারের সমস্যা, রাস্তাঘাটের সমস্যা, বিদ্যালয়ের মাঠ সমস্যা, স্কুল ভবনের সমস্যা, শহীদ মিনারের সমস্যা সহ বিদ্যালয়ের উন্নয়নে গৃহীত বিভিন্ন কর্মসূচি।

দেওয়াল পত্রিকাটি প্রকাশের পর বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. নাসির উদ্দিন বাংলানিউজকে বলেন, এটি একটি মহৎ উদ্যেগ। কারণ এর মাধ্যমে ছাত্রছাত্রীদের একাডেমিক পড়া লেখার বাইরেও বিভিন্ন বিষয় সম্পর্কে জানা ও তাদের অনুভুতি প্রকাশের সুযোগ পেল।

এই দেওয়াল পত্রিকা প্রকাশে অংশগ্রহণ করেন, দশম শ্রেণির শিক্ষার্থী তৌহিদুর রহমান, আবদুল্লাহ আল নাহিন, এমাদুল হাসান, মোসা. নুর ই জান্নাত ইফা, ফারজানা আক্তার, উম্মে সালমা, কারিমা আক্তার মুন্নি, নবম শ্রেণির রনি দাস, ফাতিমা আক্তার, সালমা আক্তার, অষ্টম শ্রেণির জাহিদ হাসান ও তাইজুল ইসলাম তপু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।