ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রাথমিক প্রধান শিক্ষকদের চেয়ার বর্জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
প্রাথমিক প্রধান শিক্ষকদের চেয়ার বর্জন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ‘গেজেটেড পদমর্যাদা’ বাস্তবায়নের দাবিতে সারাদেশে চেয়ার বর্জন কর্মসূচি পালন করেছেন তারা।
 
বৃহস্পতিবার (১ অক্টোবর) প্রধান শিক্ষকদের বসার চেয়ার কালো কাপড়ে ঢেকে ‘গেজেটেড পদমর্যাদা বাস্তবায়নে গড়িমসির প্রতিবাদ’ লেখা প্রর্দশন করে এ কর্মসূচি পালিত হয়।


 
বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির আহ্বায়ক রিয়াজ পারভেজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।
 
বিজ্ঞপ্তিতে জানানো হয়, সারাদেশে ৬৩ হাজার ৮শ ৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৪০ হাজার প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মসূচি পালিত হয়েছে। বাকি প্রাথমিক বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক (সহকারি শিক্ষক) থাকায় কর্মসূচি পালিত হয়নি।
 
এর আগে, ২০ সেপ্টেম্বর বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি পাঁচ দফা দাবিতে এ কর্মসূচি ঘোষণা করে।
 
দাবির মধ্যে রয়েছে- সরকার ঘোষিত দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার পদমর‌্যাদা বাস্তবায়ন, জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে অন্তর্ভুক্ত, সেলফ ড্রয়িং ক্ষমতা প্রদান, নতুন নিয়োগবিধি অনুসারে শতভাগ বিভাগীয় পদোন্নতির বিধান চালু, সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুর্নবহাল।
 
ঘোষিত কর্মসূচি অনুযায়ী, সরকার দাবি না মানলে ৩ থেকে ৫ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তিন ঘণ্টার কর্মবিরতি ও ৬ অক্টোবর থেকে লাগাতার পূর্ণদিবস কর্মসূচি পালন করা হবে।
 
এরপরও দাবি না মানলে, আগামী নভেম্বরে সারাদেশে অনুষ্ঠেয় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাসহ সব দায়িত্ব বর্জন এবং কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও ঘোষণা দেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
আরইউ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।